শনিবার   ১৮ মে ২০২৪ || ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৭:০৬, ৪ মে ২০২৪

তাপদাহে প্রাণিসম্পদ সুরক্ষায় গাইবান্ধা প্রাণিসম্পদ দপ্তরের ব্যাপক

তাপদাহে প্রাণিসম্পদ সুরক্ষায় গাইবান্ধা প্রাণিসম্পদ দপ্তরের ব্যাপক
সংগৃহীত

তীব্র তাপপ্রবাহে মানুষের পাশাপাশি প্রাণিকুলের জীবনযাত্রাও চরম সংকটে। যার ফলে হিট স্ট্রোকে দেশের বিভিন্ন অঞ্চলে মানুষের পাশাপাশি কিছু গবাদিপশুরও মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। প্রাকৃতিক এই বিপর্যয় থেকে প্রাণিসম্পদকে রক্ষা করার জন্য উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল,গাইবান্ধা সদর,গাইবান্ধা নানা পদক্ষেপ হাতে নিয়েছে।

হাসপাতাল সূত্রে জানা যায়, তীব্র এই তাপদাহে দেশে চলমান মৃদু ( ৩৬°-৩৮°সে.) থেকে মাঝারি (৩৮°-৪০° সে.) কিংবা কোথাও কোথাও তীব্র (৪০°-৪২° সে.) তাপ প্রবাহ চলমান থাকতে পারে। এমতাবস্থায় তাপ প্রবাহজনিত পীড়ন (স্ট্রেস) সহনীয় করতে গবাদিপশু/ পোল্ট্রি খামারীগণ ঘরকে শীতল রাখার জন্যে চালে পানি ছিটানো,ভেজা চট/বস্তা বা কাপড় চালে বিছিয়ে বা ঘরে মধ্যে ঝুলিয়ে রাখা যেতে পারে। এছাড়া এই গরমে গবাদিপশুর যত্নে একাধিকবার গোসল করাতে হবে।

এক বিশেষ বিবৃতিতে গাইবান্ধার সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জনাব তরুন কুমার দত্ত বলেন, তীব্র তাপপ্রবাহে গবাদিপশু পাখি রক্ষায় তাদেরকে ছায়া যুক্ত স্থানে রাখতে হবে,প্রচুর পরিমানে বিশুদ্ধ পানি সরবরাহ করতে হবে,পানির সাথে স্যালাইন বা ইলেক্ট্রোলাইট মিশাতে হবে। সম্ভব হলে মিনারেল মিক্সচার ব্লক সরবরাহ করতে হবে। সেই সাথে প্রচন্ড গরমে পারতপক্ষে কৃমিনাশক / টিকা প্রদান কিংবা গবাদিপশু পরিবহন পরিহার করতে হবে।তবে দিনের অপেক্ষাকৃত শীতল সময়ে এ কাজগুলো করা যেতে পারে।

এছাড়াও খামারিদের তাৎক্ষণিক সেবা দেওয়ার জন্য ভ্রাম্যমান ভেটেরিনারি ক্লিনিকের মাধ্যমে জরুরি সেবা কার্যক্রম অব্যাহত আছে।

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ