বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১১:০৯, ৭ ফেব্রুয়ারি ২০২১

৫৩ বছর আগে হারানো মানিব্যাগ খুঁজে পেলেন বৃদ্ধ

৫৩ বছর আগে হারানো মানিব্যাগ খুঁজে পেলেন বৃদ্ধ

৫৩ বছর পর নিজের হারিয়ে যাওয়া মানিব্যাগ অক্ষত অবস্থায় খুজে পেলেন এক ব্যক্তি। অবিশ্বাস্য হলেও এমনই এক ঘটনা ঘটেছে ৯১ বছর বয়সী সাবেক এক নৌ কর্মকর্তার সঙ্গে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্যা গার্ডিয়ান’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যের ডগলাসের বাসিন্দা পল গ্রিশাম। ১৯৪৮ সালে মার্কিন নৌবাহিনীতে যোগ দেন তিনি। সেখানে প্রথমে আবহাওয়া প্রযুক্তিবিদ এবং পরে আবহাওয়ার পূর্বাভাসকারী হন গ্রিশাম। ১৯৬৭ সালে ‘অপারেশন ডিপ ফ্রি’ নামে একটি মিশনের অংশ হিসেবে অ্যান্টার্কটিকায় পাঠানো হয় তাকে। সেসময় তার বয়স ছিল ত্রিশের ঘরে। কিন্তু দায়িত্ব পালনকালে একদিন নিজের মানিব্যাগ হারিয়ে ফেলেন তিনি। এরপর কেটে গেছে পাঁচ দশকেরও বেশি সময়। আশ্চর্যজনকভাবে এতদিন পরে অনেকটা অক্ষত অবস্থাতেই মানিব্যাগটি ফির পান গ্রিশাম।

 

পল গ্রিশাম

পল গ্রিশাম

প্রতিবেদনে আরো বলা হয়, ২০১৪ সালে অ্যান্টার্কটিকার রস দ্বীপের ম্যাকমুর্ডো স্টেশনের একটি ভবন ভাঙার সময় খুঁজে পাওয়া যায় গ্রিশামের মানিব্যাগটি। তবে সেটি মালিকের কাছে ফিরিয়ে দেয়ার প্রক্রিয়া বেশ কঠিন ছিল। এর জন্য অসংখ্য ইমেইল, ফেসবুকের মেসেজ আর চিঠি চালাচালি করেছেন এক দল তরুণ।

সাবেক এ নৌ কর্মকর্তা জানান, আমাকে শনাক্ত করে মানিব্যাগটি পৌঁছানোর দীর্ঘ ধারাবাহিক এ প্রক্রিয়ায় বহু মানুষ জড়িত ছিলেন।

উল্লেখ্য, হারানো মানিব্যাগটিতে ছিল ওই ব্যক্তির নৌবাহিনীর আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স, বিভিন্ন ধরনের হামলার সময় কী করতে হবে তার একটি পকেট নির্দেশিকা, বিয়ার রেশন পাঞ্চ কার্ড, ট্যাক্স স্টেটমেন্ট এবং স্ত্রীর কাছে পাঠানো মানিঅর্ডারের রশিদ। এতদিন পরও মোটামুটি অক্ষত অবস্থাতেই সব ফিরে পেয়েছেন তিনি।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

শিরোনাম

দেশজুড়ে আরো ৩ দিন হিট অ্যালার্ট জারিন্যাপ এক্সপো-২০২৪ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রীবদলে গেল গাইবান্ধার ৯ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধন