রোববার   ১৯ মে ২০২৪ || ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ০২:১২, ২৩ অক্টোবর ২০২০

দেশে ফিরলে ভারতে পাচার হওয়া ৩ বাংলাদেশি

দেশে ফিরলে ভারতে পাচার হওয়া ৩ বাংলাদেশি

ভারতে পাচার হওয়া তিন বাংলাদেশিকে বিজিবির কাছে হস্তান্তর করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। তারা হলেন- যশোরের তেরখাদা উপজেলার বারাসাত গ্রামরন এস.এন বিশ্বাসের ছেলে আল আমিন বিশ্বাস (১৭), নড়াইলের মালিয়াট গ্রামের জুতি রায় (১৬) ও মুন্সিগঞ্জের দেওপাড়া বড়বাড়ি গ্রামের শিউলি আক্তার (১৭)।

বৃহস্পতিবার (২২অক্টোবর) বিকাল সাড়ে ৪টায় বেনাপোল চেকপোস্ট দিয়ে দু'দেশের স্বদেশ প্রত্যাবর্তন আইনে তাদের ফেরত দেওয়া হয়। পরবর্তীতে বিজিবি তাদেরকে কাগজ পত্রের আনুষ্ঠানিকতা শেষে পোর্টথানা পুলিশের কাছে সোপর্দ করে। সেখান থেকে বাংলাদেশ মহুলা আইনজীবী সমিতি নামে একটি এনজিও সংস্থা তাদেরকে গ্রহণ নিয়েছে পরিবারের কাছে পৌঁছে দেওয়ার জন্য। বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল পোর্টথানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা।

জানা যায়, সংসারে অভাব অনটনের কারণে ৩ থেকে ৫ বছর আগে এরা ভালো কাজের আশায় দালালের খপ্পরে পড়ে সীমান্ত পথে ভারতে যায়। এ সময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাদের আটক করে। পরে সেখানকার একটি এনজিও সংস্থা তাদের জেল থেকে ছাড়িয়ে কলকাতার হাবড়ার একটি শেল্টার হোমে রাখে। পরবর্তীতে দু'দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবাসন আইনে এদের দেশে ফেরার ব্যবস্থা হয়।

বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির যশোর শাখার প্রগাম অফিসার রেখা বিশ্বাস বিষয়টি নিশ্চিত করে বলেন, পাচারের শিকার কিশোর-কিশোরীদের পরিবার যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চাই তাহলে তাদের আইনি সহয়তা করবেন বলেও জানান তিনি।

 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ