শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৩২, ৪ জুলাই ২০২০

ভারতে টিকটক বন্ধ: ক্ষতি ৬ বিলিয়ন ডলার

ভারতে টিকটক বন্ধ: ক্ষতি ৬ বিলিয়ন ডলার

বিভিন্ন গান, বিখ্যাত সিনেমার সংলাপসহ নানা রকম মজাদার অডিওর সঙ্গে ঠোঁট মিলিয়ে ছোট ভিডিও তৈরি করে আপলোড করা যায় টিকটক অ্যাপে। গত কয়েক বছর ধরে টিকটক ব্যবহারকারী দ্রুত বাড়ছে। কিন্তু প্লাটফর্মটি ভারতে নিষিদ্ধ করায় ক্ষতির মুখে পড়েছে এর মালিকানাধীন বাইটডান্স লিমিটেড।

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানটির ভিভা ভিডিও এবং হ্যালো নামের অ্যাপ দুটিও নিষিদ্ধ করা হয়েছে। এই তিন অ্যাপই নিষিদ্ধ হয়ে যাওয়ায় সব মিলিয়ে কমপক্ষে ৬ বিলিয়ন ডলার ক্ষতির আশঙ্কা করছে প্রতিষ্ঠানটি।

চলতি বছরের প্রথম ৩ মাসে ভারতে টিকটক অ্যাপটি ৬১১ মিলিয়ন সংখ্যক ডাউনলোড হয়েছে। যা সারা বিশ্বের মোট ডাউনলোডের ৩০.৩ শতাংশের কাছাকাছি। এছাড়া সব মিলিয়ে টিকটকের ব্যাবহারকারী ভারতেই সবচেয়ে বেশি।

ভারতে যেভাবে রাতারাতি ৫৯টি চাইনিজ অ্যাপ্লিকেশনকে নিষিদ্ধ করা হয়েছে সেই সিদ্ধান্তকে নজিরবিহীন বলে উল্লেখ করে বাইটডান্সের সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে, বিদেশে সর্বাধিক জনপ্রিয় চীনা অ্যাপ হিসাবে নিজের জায়গা করে নেয়া টিকটকের ওপর এটা একটা বিশাল আঘাত। চীনের বাইরে যে যে দেশে টিকটকের ভালো ব্যবসা হচ্ছিল তার মধ্যে অন্যতম হল ভারত।

এদিকে ভারতে টিকটকসহ বাইটডান্স সংস্থার তিনটি জনপ্রিয় অ্যাপ বন্ধ হয়ে যাওয়ায় বহু ভারতীয়ও কাজ হারানোর মুখে। কারণ এই সংস্থার অধীনে এদেশে ২ হাজারেরও বেশি কর্মী কাজ করেন। তাছাড়া ভারতের অনেক তরুণ-তরুণীর আয়ের অন্যতম উৎসও টিকটক!

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

শিরোনাম

দেশজুড়ে আরো ৩ দিন হিট অ্যালার্ট জারিন্যাপ এক্সপো-২০২৪ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রীবদলে গেল গাইবান্ধার ৯ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধন