সোমবার   ২০ মে ২০২৪ || ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১১:৫৮, ২২ এপ্রিল ২০২৪

নতুন আইওএসে যা থাকছে

নতুন আইওএসে যা থাকছে
সংগৃহীত

অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেম আইওএস ১৮ হতে যাচ্ছে এখন পর্যন্ত অ্যাপল আইফোনের ‘সবচেয়ে বড়’ আপডেট। জুনে কোম্পানিটির ডব্লিউডব্লিউডিসি ইভেন্টে এই আপডেটের ঘোষণা দিয়েছেন ব্লুমবার্গের মার্ক গুরম্যান। তিনি জানান, 'এখন পর্যন্ত তাদের সবচেয়ে বড় আপডেট হতে চলেছে এটি।'

কোম্পানিটি দীর্ঘদিন ধরে নতুন অপারেটিং সিস্টেমের জন্য বড় পরিসরের এআই আপডেট নিয়ে কাজ করছে বলে গুজব ছিল। রইলো বিস্তারিত: 

ইন্টারনেট ছাড়াই চলবে সিরি
ধারণা করা হচ্ছে, ডিজিটাল সহকারী ‘সিরি’-এর আরও ভালো সংস্করণ আসবে।  নতুন আইফোন ১৬ সিরিজের প্রসেসর ডিজাইনের সময় এআই কোরের শক্তি বাড়ানোর ওপর সর্বোচ্চ জোর দেওয়া হয়েছে বলে জানা গেছে, যাতে ক্লাউড সার্ভারের ওপর নির্ভরশীল না হয়ে নতুন সব এআই ফিচার সরসরি ফোনে চালানো যায়। সিরি সম্ভবত এখন থেকে ইন্টারনেট সংযোগ ছাড়াই বেশির ভাগ কাজ করতে পারবে। গুগল অ্যাসিস্ট্যান্টের চেয়ে ফিচারে এবার আর সিরি পিছিয়ে থাকছে না। 

শক্তিশালী এআই চ্যাটবট সিরি

চ্যাটজিপিটি বা গুগল জেমিনির মতো সিরিও যাতে লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল ব্যবহার করে ব্যবহারকারীদের কথাবার্তা বুঝে সে অনুযায়ী কাজ করতে পারবে বলে জানা গেছে। এ আপডেটে আইফোন ও ম্যাক ব্যবহারকারীরা সিরির মাধ্যমেই ডিভাইস নিয়ন্ত্রণ থেকে কোড লেখা বা গবেষণার মতো কাজ তৃতীয় পক্ষের কোনো এআই সেবার সাহায্য ছাড়াই করতে পারবেন বলে জানা গেছে। 

এআই জেনারেটেড প্লে লিস্ট
অ্যাপল মিউজিকের জন্য প্লেলিস্ট তৈরি করবে এমন নতুন এআই এবং কিনোট, মেসেজেস ও এক্সকোডের মতো অ্যাপগুলোতে এআই অ্যাসিস্ট্যান্ট টুল যোগ করা হবে।

ভিজ্যুয়াল ইন্টারফেসে পরিবর্তন
ভিজ্যুয়াল ইন্টারফেসেও আসতে যাচ্ছে পরিবর্তন। বেশ কিছু আইকনকে ভিশনওএস এর আদলে নতুন করে ডিজাইন করা হয়েছে, হোম স্ক্রিনে নিজের ইচ্ছামতো আইকন সাজানোর ফিচারও থাকছে এবারের আপডেটে।

ম্যাপসে রুট তৈরি
এবারের আপডেটে অ্যাপল ম্যাপস পেতে যাচ্ছে নিজের ইচ্ছামতো রুট তৈরি করার ফিচার। ফোনে রুট তৈরি করে পরে সেটা অ্যাপল ওয়াচেও ব্যবহার করা যাবে। নোটস অ্যাপের মধ্যেই ভয়েস নোট রেকর্ড করার ফিচারও যুক্ত হচ্ছে। আরও যুক্ত হচ্ছে সাফারি ব্রাউজারে ‘এআই ব্রাউজিং অ্যাসিস্ট্যান্ট’, তবে এটার কি কাজ এখনো জানা যায়নি।আরসিএস মেসেজিং

অবশেষে আইফোনে আসতে চলেছে আরসিএস মেসেজিং সেবা। এই ফিচারের মাধ্যমে অ্যানড্রয়েড ও আইফোন ব্যবহারকারীরা সরাসরি ইন্টারনেটের মাধ্যমে মেসেজিং করতে পারবে কোনো মেসেঞ্জার ব্যবহার না করেই। এতদিন অ্যাপলে শুধু আইমেসেজের সুবিধা ছিল।

নতুন হিয়ারিং এইড মোড
জানা গেছে, ‘এয়ারপডস প্রো ২’কে হিয়ারিং এইড হিসেবে ব্যবহারের আপডেটও ‘আইওএস ১৮’-এর অংশ হিসেবে প্রকাশ করবে অ্যাপল। যদিও নতুন হিয়ারিং এইড মোড নতুন কী ফিচার যুক্ত করবে সেটি এখনও পরিষ্কার নয়।

নতুন আইএস ১৮ আপডেটের পরীক্ষামূলক সংস্করণ আসছে বরাবরের মতোই অ্যাপলের ডাব্লিউডাব্লিউডিসি অনুষ্ঠানে। পূর্ণাঙ্গ আপডেটটি পৌঁছাতে শুরু করবে সেপ্টেম্বরে। আপডেটটি পাচ্ছে আইফোন এক্স-এস, এক্স-আর এবং দ্বিতীয় প্রজন্মের এসই ও এটির পরবর্তী সব মডেল।

সূত্র: দৈনিক ইত্তেফাক

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ