শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৪:৪১, ২ নভেম্বর ২০১৯

কিশোরীকে গণধর্ষণ! শাস্তি কম হওয়ায় স্পেনে বিক্ষোভ

কিশোরীকে গণধর্ষণ! শাস্তি কম হওয়ায় স্পেনে বিক্ষোভ

স্পেনে এক কিশোরীকে ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের তুলনামূলক শাস্তি কম দেয়ার কারণে বিক্ষোভ করেছে দেশটির জনগণ। বিভিন্ন গণমাধ্যমের তথ্যানুযায়ী, পাঁচ আসামি এক নারীকে ধর্ষণ করলেও আদালত শুধু ‘যৌন হামলার’ অভিযোগ গণ্য করে দোষীদের শাস্তি দিয়েছেন। কারণ ধর্ষণের শিকার হওয়ার সময় ওই নারী ‘অচেতন’ ছিলেন।

বিবিসি জানিয়েছে, স্পেনের আইন অনুযায়ী ভয়ভীতি বা জোরপূর্বক শারীরিক সম্পর্ক না হলে তা ধর্ষণ বলে গণ্য হয় না। যদি আসামিরা ধর্ষণের অভিযোগে অভিযুক্ত হতো তাহলে তাদের ১৫ থেকে ২০ বছর শাস্তি দেয়া হতো।

কিন্তু বিষয়টি ‘যৌন হামলা’ গণ্য করায় তাদের শাস্তি হয়েছে ১০ থেকে ১২ বছর। আর ভুক্তভোগী ওই নারীকে ক্ষতিপূরণ হিসেবে ১২ হাজার ইউরো দেয়ার নির্দেশ দিয়েছে আদালত। 

উল্লেখ্য, ২০১৬ সালে স্পেনের মানরিসাতে একটি অনুষ্ঠানে মদ খেতে ‘বেহুঁশ’ হয়ে পড়েন ওই নারী। এই সুযোগে অভিযুক্তরা তাকে ধর্ষণ করে। ভুক্তভোগী নারী আদালতে জানিয়েছেন, তিনি ধর্ষণের ঘটনা তেমন মনে করতে পারছেন না। তবে ডিএনএ পরীক্ষায় ধর্ষণের ঘটনা প্রমাণিত হয়। কিন্তু এর আগেও এ ধরনের ঘটনায় আসামিদের তুলনামূলক কম শাস্তি দেয়া হয়েছিল।

কিন্তু বিভিন্ন কারণে স্পেনের সুপ্রিম কোর্ট পরবর্তীতে অভিযুক্তদের শাস্তি ৯ বছর থেকে বাড়িয়ে পনের বছর করে। যেটি ওই সময় ‘ওলফ প্যাক’ মামলা নামে পরিচিত। 

কিন্তু সাম্প্রতিক এই ধর্ষণের ঘটনার রায়ের পর মানবাধিকার কর্মীরা সমালোচনার ঝড় তুলেছেন। এ রায়কে কেন্দ্র করে শহরের বিভিন্ন স্থানে চলছে বিক্ষোভ সমাবেশ।

স্পেন কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ধর্ষণ বিষয়ক আইন পর্যালোচনা করছেন। এ বিষয়ে প্রয়োজন হলে শাস্তি পরির্বতন করা হবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

শিরোনাম

দেশজুড়ে আরো ৩ দিন হিট অ্যালার্ট জারিন্যাপ এক্সপো-২০২৪ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রীবদলে গেল গাইবান্ধার ৯ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধন