শনিবার   ১৮ মে ২০২৪ || ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৬:০৮, ৪ মে ২০২৪

সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের

সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের
সংগৃহীত

সন্ত্রাসবাদ মোকাবিলায় বাংলাদেশের সাফল্যের প্রশংসা করেছে মার্কিন প্রতিরক্ষা দপ্তরের অন্যতম প্রধান প্রতিষ্ঠান নিয়ার ইস্ট সাউথ এশিয়া (নেসা) সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ। দপ্তরটির একটি প্রতিনিধি দল গত বুধবার ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাস পরিদর্শনের সময় এই প্রশংসা করে। গতকাল শুক্রবার ঢাকায় পাওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রতিনিধি দলটি মিশনের কর্মকর্তাদের সঙ্গে একটি ইন্টারেক্টিভ সেশনে অংশগ্রহণ করেন।

নেসা সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের ডিস্টিংগুইশ প্রফেসর ড. হাসান আব্বাস ৪৬ সদস্যের দলটির নেতৃত্ব দেন। প্রতিনিধি দলে ২৮টি দেশের অংশগ্রহণকারীরা ছিলেন। তারা মার্কিন দপ্তরটি আয়োজিত একটি সেমিনারে অংশ নিয়েছিলেন।

ইন্টারঅ্যাকটিভ সেশনে বক্তৃতাকালে ড. আব্বাস সন্ত্রাস, সহিংস চরমপন্থা এবং জলবায়ু পরিবর্তনের

চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, তার প্রতিষ্ঠান বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে আরও ঘনিষ্ঠ সম্পর্ক কামনা করে এবং আরও সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ দেখতে চায়।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান দূতাবাসে নেসা সেন্টারের প্রতিনিধি দলকে স্বাগত জানান এবং অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বলেন, সন্ত্রাসবাদ একটি বৈশ্বিক চ্যালেঞ্জ এবং কোনো দেশের পক্ষে এককভাবে এই চ্যালেঞ্জ মোকাবিলা সম্ভব নয়। এ ছাড়া তিনি রোহিঙ্গা সংকট ইস্যু এবং সন্ত্রাসবাদ ও চরমপন্থা মোকাবিলায় বাংলাদেশের সাফল্য এবং গ্লোবাল কমিউনিটি এনগেজমেন্ট অ্যান্ড রিজিলিয়েন্স ফান্ডের (জিসিইআরএফ) অগ্রগতির ওপরও আলোকপাত করেন।

দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি অহিদুজ্জামান নুর বাংলাদেশের বিভিন্ন উদ্যোগ ও সাফল্যের বিষয়টি প্রতিনিধি দলের সামনে তুলে ধরেন। ফার্স্ট সেক্রেটারি আতাউর রহমান অনুষ্ঠানটি পরিচালনা করেন এবং সার্বিক সমন্বয়ে ছিলেন কাউন্সিলর ও দূতালয় প্রধান শামীমা ইয়াসমিন স্মৃতি।

সূত্র: আমাদের সময়

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ