• শনিবার   ১০ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৯

  • || ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

চিকিৎসার ফি নির্ধারণ করে দেবে সরকার

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ৭ অক্টোবর ২০২২  

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের হাসপাতাল ও ক্লিনিকগুলোতে সঠিক চিকিৎসার জন্য যাতে সঠিক মূল্য রাখা হয় তা নিশ্চিত করার চেষ্টা করছে সরকার। কারও কাছ থেকে রোগ নির্ণয় বা চিকিৎসার জন্য যাতে অতিরিক্ত ফি নেওয়া না হয়, সরকার সেব্যাপারে কাজ করছে।  ফি নির্ধারণের বিষয়ে বিভিন্ন পক্ষ সরকারের সঙ্গে একমত হয়েছে জানিয়ে তিনি বলেন, দ্রুতই তা বাস্তবায়ন হবে। 

বৃহস্পতিবার ( ৬ অক্টোবর ) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এসব কথা বলেন মন্ত্রী। সভায় উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা আহমেদুল কবির প্ৰমুখ।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোনও হাসপাতালে একটি বিশেষ পরীক্ষার জন্য ১০ হাজার আবার কোথাও ৫০ হাজার নেয়। এই যে বিরাট বৈষম্য এটি আমরা দূর করতে চাচ্ছি। জনগণ যাতে প্রতারিত না হয়, আমাদের দরিদ্র জনগণ যাতে কষ্ট না পায়, সঠিক চিকিৎসার জন্য সঠিক মূল্য যাতে দেয় এবং বাড়তি মূল্য যেন না দেওয়া লাগে। আমাদের স্বাস্থ্য সেবার মানোন্নয়নে বিদেশে যাওয়ার হার কমে যাবে। বিদেশ চিকিৎসার জন্য কয়েক বিলিয়ন ডলার বাইরে চলে যায়, সেটি আশা করি কমবে। ফি নির্ধারণের বিষয়ে আমরা একমত হয়েছি, আশা করি খুব দ্রুত কাজটি আমরা করতে পারবো।
 
ডায়াগনস্টিক সেন্টার-ক্লিনিকের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা তাদের বলেছি যে সেবার মান উন্নয়ন করতে হবে। সেবার মান উন্নয়ন করতে গেলে আমরা ক্যাটাগরি করে দেবো। 'এ' , 'বি' , 'সি' ক্যাটাগরি করে দেবো। ক্যাটাগরি নির্ভর করবে তাদের ব্যবস্থাপনার ওপরে। যে প্রতিষ্ঠান যেসব স্বাস্থ্য সেবার উপযোগী তারা শুধু সেটি দেবে, অন্য কোনও স্বাস্থ্য সেবা দিতে পারবে না। পাশাপাশি বিভিন্ন হাসপাতালের বিভিন্ন চার্জ আছে, ফি আছে। সেটি আমরা আলোচনা করে নির্ধারণ করে দেওয়ার চেষ্টায় আছি।
দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা