মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ || ১৬ বৈশাখ ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১০:৩১, ৭ এপ্রিল ২০২৪

শক্তিশালী ঝড়ের কবলে যুক্তরাজ্য, ১৪০ ফ্লাইট বাতিল

শক্তিশালী ঝড়ের কবলে যুক্তরাজ্য, ১৪০ ফ্লাইট বাতিল
সংগৃহীত

শক্তিশালী ঝড় ক্যাথলিনের কারণে যুক্তরাজ্যে অন্তত ১৪০টি ফ্লাইট বাতিল করা হয়েছে। স্কটল্যান্ডে রেল ও ফেরি চলাচল ক্ষতিগ্রস্ত হয়েছে। বিদ্যুৎ বিভ্রাটের শিকার হয়েছে আয়ারল্যান্ডে কয়েক হাজার পরিবার। শনিবার ঘণ্টায় ১১২ কিলোমিটার বেগে দেশগুলোর ওপর দিয়ে বয়ে যায় ঝড়টি।

জানা গেছে, ইংল্যান্ডের উত্তর-পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে এবং উত্তর আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলসের কিছু অংশে ঝড়ের সবচেয়ে উল্লেখযোগ্য প্রভাব পড়েছে।

হিথ্রো, ম্যানচেস্টার, বার্মিংহাম, এডিনবার্গ এবং বেলফাস্ট সিটির বিমানবন্দরে ফ্লাইট বাতিল করা হলে হাজার হাজার যাত্রী আটকা পড়ে।

ঝড়টির নামকরণ করেছে আইরিশ আবহাওয়া অফিস। গত আট মাসের মধ্যে ১১তম বারের মতো ঝড়ের নামকরণ করলো আইরিশ আবহাওয়া দপ্তর। কারণ ঝড়ের পূর্বাভাসে বলা হয়েছিল, এটি আয়ারল্যান্ডের বেশিরভাগ অংশের ওপর দিয়ে প্রবাহিত হবে এবং বেশি ক্ষতি করবে।

প্রচণ্ড বাতাসের কারণে আয়ারল্যান্ডে অন্তত ৩৪ হাজার ঘরবাড়ি ও অফিসে বিদ্যুৎ নেই। ঝড়ে টাইটানিক বেলফাস্ট মিউজিয়ামের ছাদের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছিল। এছাড়া কয়েকশত গাছ উপড়ে পড়েছে। আইরিশ উপকূলে দমকা বাতাসের সঙ্গে বড় বড় ঢেউ আছড়ে পড়তে দেখা গেছে।  ইংল্যান্ডের বিভিন্ন অংশে অন্তত ১১০ টি বন্যা সতর্কতা জারি করা হয়েছে।

ঝড়টি উত্তর-পশ্চিম আফ্রিকা থেকে উত্তর আটলান্টিকের উপর দিয়ে উষ্ণ বাতাস নিয়ে এসেছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে রবিবার সন্ধ্যা নাগাদ এর গতিবেগ শিথিল হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

দেশজুড়ে আরো ৩ দিন হিট অ্যালার্ট জারিন্যাপ এক্সপো-২০২৪ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রীবদলে গেল গাইবান্ধার ৯ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধন