শনিবার   ১১ মে ২০২৪ || ২৭ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১০:১০, ১৫ মার্চ ২০২৩

কৃষি উদ্যোক্তা হিসাবে সফল রাজবাড়ীর হুমায়ন!

কৃষি উদ্যোক্তা হিসাবে সফল রাজবাড়ীর হুমায়ন!

রাজবাড়ী জেলা গোয়ালন্দ উপজেলা দৌলতদিয়া ইউনিয়নের তোরাপ শেখের পাড়ার হুমায়ন আহমেদ কৃষি খামার করে ব্যবপক সফলতা পেয়েছেন। কৃষি কর্মকর্তাদের পরামর্শে তার এই সফলতা বলে জানান তিনি। তার সফলতা দেখে এলাকার বেকার যুবকা কৃষি কাজে আগ্রহী হচ্ছেন।

জানা যায়, কৃষি কর্মকর্তার পরামর্শে ২০০৪ সালে শুরু করেন কৃষি কাজ। অন্যের ৩ বিঘা জমি নিয়ে ধান চাষ দিয়ে শুরু করেন। ২০০৮ সালে করেন বিটি বেগুনের চাষ। পেয়েছেন উচ্চ ফলন। ২ বছরের যেতে না যেতে পিছনে ফিরে তাকাতে হয়নি। গোয়ালন্দ কৃষি কর্মকর্তার পরামর্শে (এসএমই) প্রকল্পের মাধ্যমে বীজ উৎপাদন শুরু করেন। তারপর বাজারজাত। বীজ উৎপাদনেও সফলতা পায় হুমায়ন। বর্তমান বীজ উৎপাদন, ডেইরি ফার্ম, হ্যাচারি, সার, জ্বালানি তেল, মবিলসহ একাধিক ব্যবসা রয়েছে হুমায়নের। তাছাড়া উপজেলার বিভিন্ন এলাকায় ২০০ শত বিঘা জমিতে প্রদর্শনী কৃষি প্রজেক্ট রয়েছে তার।

হুমায়ন আহমেদ বলেন, আমার সফলতার পিছনে সবচেয়ে অবদান গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তাদের। যিনি যখন এসেছেন, আমাকে সহযোগিতা করেছেন। আমাকে পরামর্শ দিয়েছেন। আমি শুধু তাদের দেওয়া পরামর্শ পালন করার চেষ্টা করেছি।

তিনি আরও বলেন, আমার স্বপ্ন রয়েছে— রাজবাড়ী জেলায় কৃষিতে বিপ্লব ঘটানো। আমি বিশ্বাস করি, পদ্মা নদীর পাড়ের রাজবাড়ী জেলায় কৃষিতে বিপ্লব ঘটানো যাবে। বর্তমানে মাসিক বেতনভুক্ত ১৪ জন কর্মচারী রয়েছে আমার। তাছাড়া ক্ষেতে দিনমজুর হিসেবে প্রতিদিন ৫০ থেকে ৬০ জন কাজ করেন।

গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা মো. খোকন উজ্জামান বলেন, হুমায়ন আহমেদ অন্যদের আইডল। তার সফলতার পিছনে রয়েছে সততা এবং সঠিক লক্ষ্য। কৃষি কর্মকর্তাদের পরামর্শ নিয়ে তিনি কৃষি চাষ করেন। যে কারণে তিনি প্রতিটি ক্ষেত্রে সফলতা পেয়েছেন। অন্য কৃষকদের অনুরোধ তাকে অনুসরণ করতে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়