শনিবার   ০২ মার্চ ২০২৪ || ১৮ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১৭:৪৬, ৮ ফেব্রুয়ারি ২০২৪

আজ প্রপোজ ডে, আপনার হাতে সময় ৪৭ মিনিট

আজ প্রপোজ ডে, আপনার হাতে সময় ৪৭ মিনিট
সংগৃহীত

ভালোবাসা হলো আবেগ প্রকাশের সবচেয়ে সুন্দর রূপ। এটি এমন একটি আবেগ, যা প্রকাশের চেয়ে অনুভূত বেশি হয়। অর্থাৎ সবটুকু কখনোই প্রকাশ করা যায় না। আমরা সবাই শৈশবকাল থেকে চিরন্তন ভালোবাসার গল্প পড়েছি। রোমিও-জুলিয়েট হোক বা লায়লা-মজনু; প্রত্যেক ভালোবাসার কাহিনিই দুজনের ভেতরকার প্রেমকেই বোঝায়।

মনের কথা বলা খুব সহজ কাজ নয়। তবে নিজের মনে সেই কথা জমিয়ে রাখলে মনের ভার বাড়ে, দেখা দেয় নানা সমস্যা। তাই মনের মানুষকে মনের কথা বলে দেওয়াটাই হল বুদ্ধিমানের কাজ। আর এই কাজে সবচেয়ে ভালো দিন হলো- প্রপোজ ডে। এই দিনটিতে দুনিয়ার বহু জায়গাজুড়ে মানুষ একে অপরকে প্রেম নিবেদন করেন। নাম শুনেই সবাই বুঝেই গেছেন, এই দিনটা হল প্রেমের শুরুর দিন। অর্থাৎ আপনার প্রেম বার্তা গ্রহণ হলেই নতুন করে জন্ম নেবে একটি সম্পর্ক। ভ্যালেন্টাইন সপ্তাহের দ্বিতীয় দিনে (৮ ফেব্রুয়ারি) প্রপোজ ডে পালিত হয়।

বিশেষজ্ঞরা বলেন, এই দিনটির যে কোনো প্রেমে গা ভাসানো মানুষের জীবনে বিশেষ গুরুত্ব রয়েছে। বিশেষত, যাদের প্রেম এখনো শুরু হয়নি তাদের ক্ষেত্রে দিনটি আরও বেশি গুরুত্বপূর্ণ। আর যারা ভালোবাসার বন্ধনে এরই মধ্যে জড়িয়ে গেছেন, তারাও এই দিনে নিজেদের ভালোবাসা ফের জাহির করতে পারেন।

প্রপোজ ডে’র ইতিহাস

ইতিহাসের পাতায় দিবসটির বিশেষ মাহাত্ম্য রয়েছে। সে গল্প শুনতে হলে পিছিয়ে যেতে হয় ১৫ শতকের ইউরোপে। ১৪৭৭ সালের ঘটনা। মনে করা হয়, এই দিনেই অস্ট্রিয়ান আর্চডিউক ম্যাক্সিমিলান মেরি অফ বার্গান্ডিকে হীরের আংটি দিয়ে প্রেমের প্রস্তাব জানান। এর অনেক পরে ১৮১৬ সালের আরেকটি ঘটনাও এই দিনটিকে আরও গুরুত্বপূর্ণ করে তোলে।

রাজকন্যা শার্লটের সঙ্গে তার হবু স্বামীর বাগদানের অনুষ্ঠান এই দিনেই হয়। তারপর থেকে ভ্যালেন্টাইন সপ্তাহের দ্বিতীয় দিন পালিত হয় প্রোপোজ ডে হিসেবে। ১৯ শতক থেকেই ইউরোপ জুড়ে বেশ জনপ্রিয় হয়ে ওঠে ভ্যালেনটাইনস সপ্তাহের আগের এই বিশেষ দিন। দেখতে দেখতে এখন সময় গড়িয়েছে অনেকটাই। বিশ্বজুড়েই এখন এই দিনটি বেশ গুরুত্বপূর্ণ প্রেমিক প্রেমিকাদের কাছে। 

প্রপোজের ভালো সময় কোনটি?

প্রপোজ ডে’তে কীভাবে সঙ্গীকে প্রপোজ করবেন, তার সব প্রস্তুতি যদি হয়ে যায়, তাহলে জেনে নিন ঠিক কোন সময়ে মনের মানুষকে নিজের মনের কথা জানাবেন। আজ ৮ ফেব্রুয়ারি প্রপোজ ডে-তে মাত্র ৪৭ মিনিট সময় পাবেন প্রিয়জনকে প্রপোজ করার জন্য। এই সময় সঙ্গীকে প্রেমের প্রস্তাব দিলে আপনাকে ব্যর্থ হয়ে ফিরতে হবে না।

প্রপোজ করার জন্য শুভ সময় থাকবে বিকেল ৩টা থেকে ৩টা ৪৭ মিনিট পর্যন্ত। এই ৪৭ মিনিট সময় হল প্রপোজ করার জন্য সবচেয়ে উপযুক্ত সময়। একটা কথা মনে রাখবেন, আজ থাকবে ভদ্রার অশুভ ছায়া। দুপুর ১টা ৯ মিনিট থেকে থাকবে ভদ্রা নক্ষত্র। তাই ভুলেও আজ ভদ্রার মধ্যে প্রিয়জনকে প্রপোজ করবেন না। না হলে আপনার জীবনে প্রেমের ভদ্রার কালো ছায়া পড়বে।

সূত্র: ডেইলি-বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়