মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ || ৩ আষাঢ় ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১১:৪০, ১৬ মে ২০২৪

কেএফসির মতো মুচমুচে চিকেন ফ্রাই চান? জেনে নিন গোপন কৌশল

কেএফসির মতো মুচমুচে চিকেন ফ্রাই চান? জেনে নিন গোপন কৌশল
সংগৃহীত

ফাস্ট ফুডের তালিকায় চিকেন ফ্রাই বেশ জনপ্রিয়। সচরাচর এই খাবারটি খেলেও কেএফসির চিকেন ফ্রাইয়ের প্রতি সবারই একটু দুর্বলতা রয়েছে। আসলে দারুণ মুচমুচে সুস্বাদু হওয়ার কারণেই ব্যতিক্রম কেএফসি।

চলুন জেনে আসা যাক, অন্য সব চিকেন ফ্রাই থেকে কেন কেএফসির চিকেন ফ্রাই আলাদা।

কেএফসির ১১ গোপন মসলা

দুধ-ডিমের তরলে ভিজিয়ে তাতে ময়দা মাখিয়ে ব্রেডিং করা হয় কেএফসির চিকেন। তার আগে ১১ রকমের মসলা দিয়ে চিকেনের টুকরাগুলোকে মেরিনেট করা হয়, যা একে অনন্য স্বাদ দেয়।

আসুন জেনে নিই প্রমাণ আকৃতির একটা মুরগির জন্য সেই ১১ মসলার নাম ও এর পরিমাণ।

২/৩ টেবিল চামচ লবণ

৩ টেবিল চামচ সাদা গোলমরিচ

১ টেবিল চামচ গোলমরিচ

১/২ টেবিল চামচ পুদিনার রস

১ টেবিল চামচ বিট লবণ

১ টেবিল চামচ শর্ষে

২ টেবিল চামচ ‘গার্লিক সল্ট’ (গুঁড়া রসুন ও লবণের সংমিশ্রণে তৈরি মসলাবিশেষ)

১ টেবিল চামচ আদাবাটা

১/৩ টেবিল চামচ ওরেগানো

৪ টেবিল চামচ পাপরিকা

১/২ টেবিল চামচ থাইম

এবার আসা যাক রেসিপিতে। জেনে নেওয়া যাক প্রণালি।

 ১. তৎক্ষণাৎ ভেজে ফেলা

কেএফসি চিকেন ভাজতে ‘ফ্রম ফ্লাওয়ার টু ফ্রায়ার’, অর্থাৎ ব্রেডিং করার পরপরই চিকেন তেলে ছেড়ে দেওয়া নীতি অনুসরণ করে। ব্রেডিং করার পর দেরি হলে চিকেনের ওপরের আস্তরণ চিকেন থেকে আলগা হয়ে পড়ে এবং ভাজার পর মুচমুচে ভাবটা চলেও যেতে পারে।

২. ফ্রায়ার সম্পর্কে কিছু কথা

কেএফসি তাদের চিকেন ভাজতে উচ্চ তাপমাত্রার অতি শক্তিশালী ফ্রায়ার ব্যবহার করে থাকে, যাতে তাদের ফ্রাই আরও বেশি মুচমুচে হয়। শক্তিশালী ডাচ ওভেন অথবা প্রেশার কুকারে ৩৫০ থেকে ৩৬০ ডিগ্রি তাপমাত্রায় ঠিক ১২ মিনিট ভেজে তৈরি হয় কেএফসির এই বিশ্বখ্যাত চিকেন ফ্রাই।

৩. আরেকটা গোপনীয় উপকরণ

বিখ্যাত রন্ধনবিশেষজ্ঞ ও লেখক রন ডগলাসের মতে, কেএফসি তাদের ফ্রায়েড চিকেনে বিশেষ ধরনের মনোসোডিয়াম গ্লুটামেট (টেস্টিং সল্ট) ব্যবহার করে, যা তাদের চিকেনকে করে তোলে আরও বেশি মজার ও মুচমুচে।

৪. চিকেনকে বিশ্রাম দিন

কেএফসি তাদের চিকেন ভাজার পরপরই পরিবেশন করে না। ভাজার পরও চিকেনকে তারা প্রায় ২০ মিনিট ১৭৫ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় ওভেনে রেখে দেয়। 

কেএফসির একজন সাবেক রাঁধুনীর মতে, এই প্রক্রিয়ার মাধ্যমে চিকেনের ভেতরটা আরও ভালো করে রান্না হয় এবং ওপরের অংশটুকুও যথারীতি মুচমুচে থাকে।

ওপরের সব ধাপ অনুসরণ করার পরও ঘরে বানানো চিকেন ফ্রাইটি কেএফসির মতো না–ও হতে পারে। কেননা, এই উচ্চ তাপ ও চাপযুক্ত ফ্রায়ার প্রস্তুত করা আমাদের অনেকের পক্ষেই সম্ভব নয়।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

সর্বশেষ