সোমবার   ২০ মে ২০২৪ || ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১০:৪৬, ১৫ এপ্রিল ২০২৪

শিশুর রাগ নিয়ন্ত্রণ করবেন যেভাবে

শিশুর রাগ নিয়ন্ত্রণ করবেন যেভাবে
সংগৃহীত

শিশুদের রাগ নিয়ন্ত্রণে সাহায্য করা তাদের মানসিক বিকাশ এবং সামগ্রিক সুস্থতার জন্য অপরিহার্য। শিশুরা বেড়ে ওঠার উত্থান-পতন মোকাবিলা করার সময় তাদের হতাশা এবং ক্রোধ সামলে রাখাও শেখাতে হবে। এটি  তাদের জীবনের চ্যালেঞ্জগুলোকে কার্যকরভাবে পরিচালনা করতে সক্ষম করবে। এখানে ৫টি সহজ কিন্তু শক্তিশালী দক্ষতা রয়েছে যা শিশুদের রাগ পরিচালনা করতে এবং জটিল আবেগ মোকাবিলায় সহায়তা করবে।

আবেগ শনাক্ত করতে দিন
আপনার সন্তানকে তার আবেগ শনাক্ত করতে ও নাম দিতে সাহায্য করুন। এতে সে নিজের অনেক বিষয় কেউ বলে না দিলেও বুঝতে পারবে। রহস্য সমাধান করার মতো সে কী অনুভব করছে তা বুঝতে পারাটা হবে প্রথম পদক্ষেপ। সহজ ভাষা এবং উদাহরণ ব্যবহার করুন যা সে সহজে বুঝতে পারে। নিজের রাগ সম্পর্কে বুঝতে পারলে তা নিয়ন্ত্রণ করা তার জন্য সহজ হবে।

সরাসরি কথা বলুন
খোলামেলা কথা বলার মাধ্যমে আপনার সন্তানকে রাগ নিয়ন্ত্রণে শব্দের শক্তি শেখান। অন্যদের দোষারোপ করার পরিবর্তে নিজের অনুভূতি শান্ত এবং দৃঢ়ভাবে প্রকাশ করতে তাকে উৎসাহিত করুন। অন্যদের প্রতি সহানুভূতিশীল হয়ে ওঠার জন্য তাকে ভালো ভালো কাজ করতে দিন। নিজের ছাড়াও অন্যকে নিয়ে ভাবতে শেখান। এতে তার রাগ অনেকটাই কমে আসবে।

রাগকে সমস্যা সমাধানের সুযোগে পরিণত করুন
আপনার সন্তানের রাগের মূল কারণগুলো মোকাবিলা করার জন্য সমস্যা সমাধানের দক্ষতা তৈরি করুন। সমস্যাটিকে ছোট অংশে বিভক্ত করে সম্ভাব্য সমাধান নিয়ে চিন্তাভাবনা করতে এবং তার কার্যকারিতা মূল্যায়ন করতে তাকে উৎসাহিত করুন। সমস্যার উপর মনোযোগ না দিয়ে সমাধান খোঁজার দিকে মনোযোগ দিন। শিশুরা তাদের আবেগকে নিয়ন্ত্রণ করতে পারে না। তাই তাকে এটি নিয়ন্ত্রণে সাহায্য করুন।

আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করুন
আপনার সন্তানকে আত্মবিশ্বাস এবং দৃঢ়তা তৈরি করতে সহায়তা করুন। এতে তারা সঠিক সিদ্ধান্ত নিতে এবং তাতে অটল থাকতে পারবে। যে কারণে অযথা রাগের পরিস্থিতি তৈরি হবে না। শিশুকে শেখাতে হবে যে আক্রমণাত্মক বা প্যাসিভ না হয়ে তাদের অধিকার এবং পছন্দ-অপছন্দের বিষয়গুলো তুলে ধরতে হবে। এতে শিশু আত্মবিশ্বাসের সঙ্গে সামাজিক পরিস্থিতি মোকাবিলা করার দক্ষতা অর্জন করে। সেইসঙ্গে শিশুর অসহায়ত্ব বা হতাশার অনুভূতি থেকে রাগের সম্ভাবনা কমে যাবে।

সূত্র: ঢাকা পোষ্ট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ