• বুধবার   ২৯ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৪ ১৪২৯

  • || ২৭ জ্বিলকদ ১৪৪৩

ঈদে সুস্থ থাকতে পাতে রাখুন স্বাস্থ্যকর ১১ পদের সালাদ

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ৩ মে ২০২২  

ঈদ মানেই মজার মজার সব খাবার। যার বাড়িতেই ঈদে বেড়াতে যাওয়া হোক না কেন, সেখানেই খাওয়া হয় মিষ্টি থেকে শুরু করে ঝাল ও মশলাদার জাতীয় খাবার। কিন্তু এসব খাবার সহজেই শরীর ক্লান্ত করে দেয়। তাছাড়া এসব খাবার অতিরিক্ত খাওয়ার ফলে অসুস্থ হয়ে পড়ার ভয় বাড়ে।

তবে আপনি চাইলে ঈদে সুস্থ থাকতে পাতে সাজাতে পারেন সালাদ। সালাদ বললেই আমরা মনে করি শশা, টমেটো আর গাজরের মিশ্রণ। অথচ অনেকেই জানি না, কত সহজে ভিন্ন ভিন্ন স্বাদে মজাদার সালাদ তৈরি করা যায়। যা দারুণ সুস্বাদু এবং স্বাস্থ্যকর। এবার থাকছে তেমনই কয়েকটি মজাদার সালাদের রেসিপি। যা তৈরি করাও বেশ সহজ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিগুলো- 

আফগানি সালাদ

উপকরণ: কাবাব ৪ পিস, চানা সিদ্ধ ১ কাপ, গাজর কিউব অর্ধেক কাপ, চাট মাসালা হাফ চা চামচ, লবণ, লেবুর রস ১ টেবিল চামচ। 

প্রণালী: সব আলতো করে মাখিয়ে পরিবেশন করুন।

এগ সালাদ

উপকরণ: সিদ্ধ আলু ৪টি, মেয়নিজ হাফ কাপ, গোলমরিচের গুঁড়া হাফ চা চামচ, লবণ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ। 

প্রণালী: ডিমগুলোকে এলোমেলোভাবে হাত দিয়ে ইচ্ছেমতো টুকরা করুন। এখন সব উপাদান একসঙ্গে মাখিয়ে পরিবেশন করুন।

কেশনাট সালাদ

উপকরণ: কেশনাট ভাজা হাফ কাপ, গাজর কুচি হাফ কাপ, টমেটো ২টা, টমেটো সস হাফ কাপ, শসা ১টা, চিকেন পিস ১ কাপ, গোলমরিচ গুঁড়া হাফ চা চামচ, আদা-রসুন বাটা হাফ চা চামচ, লবণ। 

প্রণালী: চিকেন পিসগুলাকে একদম ছোট ছোট করে ভাজুন। তাতে গোলমরিচের গুঁড়া, আদা-রসুন বাটা দিয়ে মাখিয়ে তেলে ভেজে নিতে হবে। এখন সব উপাদান ভালো করে মাখিয়ে পরিবেশন করুন।

প্রন মোকটেল

উপকরণ: সিদ্ধ চিংড়ি ১২ পিস, মেয়নিজ সিকি কাপ, টমেটো কেচাপ সিকি কাপ, গোলমরিচের গুঁড়া হাফ চা চামচ, লেটুসপাতা ১০টা, লেবুর রস ২ টেবিল চামচ। 

প্রণালী: মেয়নিজ, টমেটো কেচাপ ও লেবুর রস মিশিয়ে সালাদ ড্রেসিং বানিয়ে নেই। তাতে সিদ্ধ চিংড়ি দিয়ে বাকি সব উপাদান মিশিয়ে সুন্দর করে মাখিয়ে পরিবেশন করুন।

পটেটো সালাদ

উপকরণ: সিদ্ধ আলু ৪টা, সিদ্ধ ডিম ২টা, কালো অলিভ ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ১ চিমটি। 

প্রণালী: আলু ও ডিম কিউব করে কাটুন। এখন বাকি সব উপাদান একসঙ্গে মাখিয়ে পরিবেশন করুন।

ফিশ সালাদ

ধাপ ১

উপকরণ: ফেটকি মাছ ২০০ গ্রাম, লেবুর রস সিকি কাপ, লবণ। 

প্রণালী: সব উপাদান একসঙ্গে মাখিয়ে মেরিনেট করে ১৬০ ডিগ্রি সেলসিয়াসে ১০ মিনিট বেক করুন।

ধাপ ২

উপকরণ: ধাপ ১ বেক করা মাছ, গাজর কুচি ১টা, বেগুনি বাঁধাকপি অর্ধেক, শসা ১টা, মেয়নিজ হাফ কাপ, চিলি সস ২ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, লবণ। 

প্রণালী: মাছগুলোকে ছোট ছোট করে সব উপাদান দিয়ে একসঙ্গে মাখিয়ে পরিবেশন করুন।

গ্রিক সালাদ

উপকরণ: শসা ১৫০ গ্রাম, বিচি ছাড়িয়ে কাটা টমেটো ১০০ গ্রাম, ক্যাপসিকাম ১৮০ গ্রাম, কালো অলিভ ৮৪ গ্রাম, পনির ২২৫ গ্রাম, অলিভ অয়েল ২ টেবিল চামচ, অরিগানো হাফ চা চামচ, গোলমরিচ গুঁড়ো স্বাদমতো, লবণ স্বাদমতো। 

প্রণালী: একটি বাটিতে ধুয়ে রাখা সব সবজি নিন। একে একে পনির, অলিভ অয়েল, অরিগানো, গোলমরিচ গুঁড়ো ও লবণ দিয়ে মাখিয়ে নিন।

প্রোটিন এগ সালাদ

উপকরণ: বাধাকপি ৮০ গ্রাম, গাজর ১০০ গ্রাম, সিদ্ধ করা আলু মাঝারি আকারের ২টি, সিদ্ধ করা ডিম ২টি, বেবি কর্ন ৪-৫টি, টকদই ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো।

প্রণালী: আলু, ডিম কিউব করে কেটে নিতে হবে। এরপর একটি পাত্রে কুচি করে রাখা বাধাকপি, টুকরো করে কেটে রাখা গাজর, বেবি কর্ন, আলু ও ডিম রাখতে হবে। তারপর টকদই, গোলমরিচ গুঁড়া এবং লবণ দিয়ে মাখিয়ে নিতে হবে।

গ্রিলড চিকেন লেটুস সালাদ

উপকরণ: গ্রিলড চিকেন ব্রেস্ট পিস ১টি, লেটুস পাতা ৪-৫টি, লাল ক্যাপসিকাম ৮০ গ্রাম, চিকন করে কাটা শসা ১টি, পেঁয়াজ কুচি ১/২টি, মেয়নিজ ১/২ টেবিল চামচ, চিলি ফ্লেক্স ১/২ চা চামচ, মধু ১ চা চামচ, লবণ স্বাদমতো।

প্রণালী: গ্রিলড চিকেন ব্রেস্ট পিস নিয়ে কিউব করে কেটে নিতে হবে। তারপর একে একে লেটুস পাতা, ক্যাপসিকাম, শসা, পেঁয়াজ কুচি দিতে হবে। মেয়নিজ, চিলি ফ্লেক্স, মধু এবং লবণ দিয়ে একত্রে মিশিয়ে দিলেই হয়ে গেল গ্রিলড চিকেন লেটুস সালাদ।

বিটরুট সালাদ

উপকরণ: বিটরুট ২টি, ডালিম/ আনার ৪০ গ্রাম, কমলা ২টি, সুইট কর্ন ২০ গ্রাম, চেরি টমেটো ৪-৫টি, আ্যপেল সিডার ভিনেগার ২ চা চামচ, মধু ১ চা চামচ, লবণ স্বাদমতো।

প্রণালী: বিটরুট ৬-৭ মিনিট সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিতে হবে। তারপর কিউব করে কেটে নিতে হবে। একটি পাত্রে বিটরুট, ছিলে রাখা ডালিম, কিউব করে কাটা কমলা, ২ ভাগ করে কেটে রাখা টমেটো এবং সুইট কর্ন একত্রে রেখে তাতে লেবুর রস, আ্যপেল সিডার ভিনেগার ও লবণ দিয়ে মিশিয়ে নিন।

লো ক্যালোরি ফ্রুট সালাদ

উপকরণ: আপেল ২টি, তরমুজ ৩০ গ্রাম, আঙ্গুর ৩০ গ্রাম, আনারস ৩০ গ্রাম, পুদিনা পাতা ৫-৬টি, কনডেন্সড মিল্ক ২ চা চামচ, চাট মসলা ৩ আঙুলের ১ চিমটি, বিট লবণ ৩ আঙুলের ১ চিমটি, লবণ স্বাদমতো। 
 
প্রণালী: আপেল, তরমুজ, আনারস সমান কিউব করে কেটে নিতে হবে। তারপর সাথে দিতে হবে আংগুর। তারপর একে একে কনডেন্সড মিল্ক, চাট মসলা, বিট লবণ, লবণ দিয়ে মিশিয়ে সবশেষে পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা