শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:৫৮, ২১ সেপ্টেম্বর ২০২১

ডায়াবেটিসে ভুগছেন? ভরসা রাখুন তুলসি পাতায়

ডায়াবেটিসে ভুগছেন? ভরসা রাখুন তুলসি পাতায়

প্রাচীনকালে তুলসি পাতা নানা রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য ব্যবহার করা হত। অনেকেই সর্দি-কাশির হাত থেকে বাঁচতে তুলসি পাতার উপর ভরসা রাখেন। বর্তমানে একটি সমীক্ষা বলছে তুলসি পাতা খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ে হওয়া এই সমীক্ষা টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের উপর করা হয়। এদের মধ্যে ৫০ শতাংশকে ডায়াবিটিসের ওষুধ খেতে বলা হয়, বাকিদের তার বদলে রোজ দেওয়া হয় ২৫০ মিলিগ্রাম তুলসির নির্যাসযুক্ত ক্যাপসুল।

সমীক্ষা শেষে দেখা যায়, ইনসুলিন ও ওষুধের উপর নির্ভর না করে কেবল তুলসি খেয়েই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছেন তারা। কাজেই ইনসুলিনের ক্ষরণে তুলসির যে ভূমিকা আছেই, তাতে আর সংশয় থাকে না।

যেভাবে খেতে পারেন তুলসি পাতা

>> তুলসি পাতা ভালো করে ধুয়ে নিয়ে চিবিয়ে খেতে পারেন। এর ফলে তুলসিতে থাকা যাবতীয় গুরুত্বপূর্ণ ভেষজ গুণ সহজেই আপনার শরীরে প্রবেশ করবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও তুলসির কোনো জুড়ি নেই।

>> চা খেতে ভালোবাসেন? তাহলে দিনে অন্তত একবার তুলসি পাতা দিয়ে চা বানান। পানি গরম করে তাতে কয়েকটি তুলসি পাতা ফুটতে দিন। মিনিট তিনেক পর সেই পানি ফুটে গেলে ছেঁকে খান।

>> তুলসি পাতা ভেজানো পানিও শরীরের জন্য উপকারী। রাতে এক গ্লাস পানিতে তুলসি পাতা ভিজিয়ে রেখে চাপা দিয়ে দিন। পরের দিন সকালে সেই তুলসি ভেজানো পানি খেয়ে নিন।

>> অনেক সময়ে রান্নাতেও তুলসি পাতা ব্যবহার করা যায়। যে ধরনের রান্নায় তুলসি পাতা দিলে স্বাদ বাড়বে, সেই রকম রান্নায় তুলসি পাতা দিন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ