• বুধবার   ২২ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৬ ১৪২৮

  • || ১৩ সফর ১৪৪৩

এক ড্রাগন ফলেই মজাদার তিন পদ

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ৪ জুলাই ২০২১  

বাজারে এখন ড্রাগন ফল বেশ সহজলভ্য। গোলাপি রঙের এই ফলের ভেতরটা কখনো গাঢ় গোলাপি আবার কখনো সাদাটে। ভেতরে থাকে ছোট ছোট কালো দানা। স্বাদের দিক থেকেও খুবই মজাদার এই ফলটি।

জানেন কি? একটি ড্রাগন ফলে থাকে ৬০ ক্যালোরি। সেইসঙ্গে প্রচুর ম্যাগনেসিয়াম, ভিটামিন সি, ওমেগা-৩ ও ওমেগা-৯। আরও থাকে বিটা ক্যারোটিন ও লাইকোপিনের মতো অ্যান্টি-অক্সিডেন্টও। একাধিক স্বাস্থ্য সমস্যার সমাধান আছে ড্রাগন ফলে।

ড্রাগন ফল দিয়েও তৈরি করা যায় বাহারি সব মজাদার পদ। মাত্র কয়েক মিনিটের মধ্যেই তৈরি করে নেওয়া যায় ড্রাগন ফলের বিভিন্ন পদ। তেমনই তিনটি পদের রেসিপি দেওয়া হলো-

১. ড্রাগন ফল ও আমের স্মুদি

উপকরণ

১. ড্রাগন ফলের কিউব ১টি
২. আমের কিউব ১টি
৩. চিনি বা মধু ৩ টেবিল চামচ
৪. ভ্যানিলা ১ চা চামচ
৫. বাদাম দুধ ১ কাপ
৬. ভ্যানিলা প্রোটিন পাউডার ১/২ স্কুপ

পদ্ধতি

সবগুলো উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিন। এবার একটি গ্লাসে কয়েকটি আইস কিউব নিয়ে মিশ্রণটি ঢেলে দিন। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন দারুণ মজার ড্রাগন ফল ও আমের স্মুদি।

২. ড্রাগন ফ্রুট আইসক্রিম

উপকরণ

১. ড্রাগন ফল খোসা ছাড়ানো ২টি
২. চিনি আধা কাপ
৩. বাদাম দুধ বা নারকেলের দুধ ৩/৪ কাপ
৪. ভ্যানিলা পাউডার ১ কাপ

পদ্ধতি

সবগুলো উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ভালোভাবে ব্লেন্ড করে নিন। এবার একটি আইসক্রিম মেকারের মধ্যে ব্লেন্ড করে নেওয়া মিশ্রণটুকু দিয়ে ফ্রিজের ডিপে ২-৩ ঘণ্টা রেখে দিন। এরপর বের করে পরিবেশন করুন দারুণ স্বাদের ড্রাগন ফ্রুট আইসক্রিম।

৩. ড্রাগন ফ্রুট জ্যাম

উপকরণ

১. ড্রাগন ফল খোসা ছাড়িয়ে ১টি
২. চিনি ২ চা চামচ
৩. লেবুর রস ১ চা চামচ

পদ্ধতি

ড্রাগন ফল প্রথমে ব্লেন্ড করে নিন। এবার একটি নন-স্টিক প্যানে মিশ্রণটি ঢেলে দিন। সঙ্গে চিনি মিশিয়ে ঘন না হওয়া পর্যন্ত মাঝারি আঁচে নাড়তে থাকুন। ২০-২৫ মিনিট পর দেখবেন মিশ্রণটি ঘন হতে শুরু করবে।

এবার লেবুর রস মিশিয়ে আরও এক মিনিট নাড়তে থাকুন। এবার এটি ঠান্ডা করে ফ্রিজে রাখুন। তৈরি হয়ে গেলো ড্রাগন ফলের জ্যাম। এয়ার টাইট কাচের পাত্রে রেখে বেশ কিছুদিন ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন এই জ্যাম।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা