• শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৯ ১৪২৭

  • || ০৭ সফর ১৪৪২

৫৭

মাইক্রোওয়েভের রান্নায় অবশ্যই মেনে চলুন কিছু সতর্কতা

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২০  

প্রযুক্তির ব্যবহারে দিন দিন আমাদের জীবন আরো সহজ ও সুন্দর হয়ে যাচ্ছে। ঘর কিংবা বাহির যেকোনো জায়গায়ই এখন যাতায়াত থেকে শুরু করে কঠিন কাজগুলোও প্রযুক্তির ব্যবহারে সহজ হয়ে গেছে।

ঠিক তেমনি রান্নার মতো কঠিন কাজটিও এখন অনেক সহজ হয়ে গেছে এই প্রযুক্তির কারণে। সঙ্গে অতিরিক্ত সময় ব্যয়ও কমে গেছে। আর এই রান্নায় ব্যবহৃত হচ্ছে মাইক্রোওয়েভ ওভেন। যা রান্নাটা একদম খেলার মতোই সহজ করে দিয়েছে। কাজ সহজ হলেও গবেষকরা কিন্তু বলছেন ভিন্ন কথা।

সম্প্রতি রাশিয়ার বিজ্ঞানীদের এক গবেষণায় জানা গেছে, নিয়মিত মাইক্রোওয়েভের রান্না খাবার খেলে ক্যান্সারের ঝুঁকি বাড়ে। এছাড়া অনেকেরই রক্তচাপ ও হৃদস্পন্দন কমে যেতে পারে। একই সঙ্গে পেটে ব্যথা, টেনশন, অ্যাংজাইটি, মনোযোগের অভাব, হজমের গোলমাল-সহ নানা শারীরিক সমস্যাও হতে পারে।

স্বাস্থ্যঝুঁকি কমাতে মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারের ক্ষেত্রে কিছু সাবধনতা মেনে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। চলুন জেনে নেয়া যাক সেগুলো-

> বিশেষজ্ঞরা বলেন, মাইক্রোওয়েভে কখনো দুধ গরম করবেন না। কারণ এতে দুধের মধ্যে থাকা কিছু প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড নষ্ট হয়ে যায়।

> মাইক্রোওয়েভে চিকেন রান্না সহজ ও নির্ঝঞ্ঝাট বলে অনেকেই চটজলদি মাইক্রোওয়েভ কুকিং পছন্দ করেন। কিন্তু মাইক্রোওয়েভ ওভেনে ডি-নাইট্রোসোডিঅ্যান্থানল অ্যামিনস নামে বিষাক্ত যৌগ উৎপাদন করে, যা ক্যান্সারের শঙ্কা বাড়িয়ে দেয়।

> ডিপ ফ্রিজে রাখা বরফ জমা সবজি এই মাইক্রোওয়েভ ওভেনে গরম করলে পুষ্টিগুণ অনেকটাই কমে যায়। খাবারে থাকা ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি, ভিটামিন ই-সহ যাবতীয় প্রয়োজনীয় খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট মাইক্রোওয়েভের ফলে সম্পূর্ণ নষ্ট হয়ে যায়।

> করোনাকালে জীবাণু দূর করেত সব সময় ওভেনের ভেতরটা পরিষ্কার রাখুন। সপ্তাহে একদিন ট্রে বের করে সাবান গোলানো পানিতে স্পঞ্জ বা সুতি কাপড় দিয়ে মুছে পরিষ্কার করুন। ওভেনের ভেতরে দুর্গন্ধ হয়ে গেলে এক কাপ পানিতে এক চা চামচ লেবুর রস মিশিয়ে এক মিনিট উচ্চতাপে গরম করুন। এবার শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

> চেষ্টা করুন মূল রান্নাটা যতটা সম্ভব চুলায় করতে। খাবার গরম করার সময় মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার করুন।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর