মঙ্গলবার   ০৫ মার্চ ২০২৪ || ২১ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১৮:১৭, ১০ ডিসেম্বর ২০২৩

এবার বাজার থেকে বেছে নিতে পারবেন পছন্দমত ‘বর’!

এবার বাজার থেকে বেছে নিতে পারবেন পছন্দমত ‘বর’!
সংগৃহীত

বুলগেরিয়ার কনে বাজারের কথা আমরা প্রায় সবাই জানি। যেখানে কনে কিনতে পাওয়া যায়। কিন্তু আপনি কি এমন একটি বাজারের কথা শুনেছেন বা জানেন যে বাজারে বিক্রি হয় ‘বর’?

হ্যাঁ, আপনি যে ঠিকই শুনছেন। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে এবার বাজার থেকে বেছে নিতে পারবেন পছন্দমত ‘বর’! এই বাজারে যোগ্যতার ভিত্তিতে বর বিক্রি করা হয়। তারা কতটা শিক্ষিত, তারা কোথায় কাজ করে, তাদের পারিবারিক ঐতিহ্য কী তার ওপর ভিত্তি করে মূল্যায়ন করা হয়।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এই বাজারে যেতে হলে আপনাকে বিদেশ যেতে হবে না। কারণ এই বাজার রয়েছে প্রতিবেশী দেশ ভারতেই।

বিহারের মধুবনীতে বর বাজারের আয়োজন করা হয়। নয় দিন ধরে চলে এই বাজার। এই সময়ে, অনেক অবিবাহিত ছেলে এখানে আসে এই আশায় যে কোনো মেয়ে তাদের পছন্দ করবে এবং তাদের বিয়ে করবে। বর এখানে ধুতি-কুর্তা বা জিন্স-শার্ট পরে এই বাজারে আসে, বউ পাওয়ার আশায়।

যৌতুকের মুক্তির জন্য এই বাজার খোলা হয়েছিল

যৌতুক প্রথার অবসান ঘটাতেই এই বাজার শুরু হয়েছিল বলে জানা যায়। তথ্যমতে, এই হাটে আসা কিছু বর অবশ্য যৌতুকও দাবি করে। এখানে, বরদের যোগ্যতার ওপর নির্ভর করে, তাদের বয়স ৩৫ বছরের বেশি হলে, তাদের দাম পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত যায়। বয়স কম হলে এর দাম রাখা হয় দুই থেকে তিন লাখ টাকা।

৭০০ বছরের পুরনো এই প্রথা

৭০০ বছরের পুরনো এই প্রথায় ম্যারেজ রেজিস্টার বা স্থানীয় ভাষায় ‘পঞ্জিকর’দের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। সাধারণত সৌরথ সভায় কনের বাবা-মা তাদের মেয়ের জন্য উপযুক্ত কোনও সঙ্গী খুঁজে পাওয়া মাত্রই, বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে থাকেন। পঞ্জিকররাই সেই বিয়ে সরকারিভাবে নথিভুক্ত করেন।

সূত্র: ডেইলি-বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়