মঙ্গলবার   ০৫ মার্চ ২০২৪ || ২১ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১৮:০৭, ২৫ নভেম্বর ২০২৩

হার্ট ড্যামেজ হওয়ার লক্ষণ

হার্ট ড্যামেজ হওয়ার লক্ষণ
সংগৃহীত

প্রতি বছর বিশ্বব্যাপী কার্ডিওভাসকুলার ডিজিজে প্রায় ১৭ মিলিয়ন মানুষের মৃত্যু ঘটে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে হার্ট অ্যাটাক এবং স্ট্রোক এর অন্তর্ভুক্ত। এটি পুরুষ এবং নারীকে ক্ষেত্রে প্রায় সমানভাবে প্রভাবিত করে, ৮০% অকাল মৃত্যুর জন্য দায়ী কার্ডিওভাসকুলার ডিজিজ। এর পেছনে থাকতে পারে ধূমপান করা, অস্বাস্থ্যকর খাবার খাওয়া এবং শারীরিক নিষ্ক্রিয়তার মতো অভ্যাস।

সঠিক পদক্ষেপের মাধ্যমে এই সমস্যা প্রতিরোধ করা যায়। চলুন জেনে নেয়া যাক হার্ট ড্যামেজ হওয়ার লক্ষণ-

হার্ট অ্যাটাকের কারণ

হৃৎপিণ্ডের পেশীর কিছু অংশ রক্ত প্রবাহে বাধার কারণে অক্সিজেন থেকে বঞ্চিত হলে হার্ট অ্যাটাক বা মায়োকার্ডিয়াল ইনফার্কশন ঘটে। হার্ট অ্যাটাকের পেছনে প্রাথমিক কারণ হলো ধমনীতে প্লেক জমা হওয়া, এটি এথেরোস্ক্লেরোসিস নামে পরিচিত। কোলেস্টেরল এবং অন্যান্য পদার্থের সমন্বয়ে গঠিত প্লেক ফেটে যেতে পারে, যা রক্ত জমাট বাঁধাতে পারে। জন হপকিন্স মেডিসিন অনুসারে হার্ট অ্যাটাকের এটি অন্যতম কারণ। পর্যাপ্ত রক্ত এবং অক্সিজেন সরবরাহের অভাবে হৃৎপিণ্ডের পেশী কোষগুলো ব্লকেজের ৩০ মিনিটের মধ্যে মারাত্মক ক্ষতির সম্মুখীন হতে শুরু করে, যার ফলে হৃৎপিণ্ডের কার্যকারিতা ব্যাহত হয়।

শ্বাসকষ্টহার্ট ড্যামেজের আরেকটি লক্ষণ হতে পারে শ্বাসকষ্ট। বিশেষ করে রাতে নিঃশ্বাস অসুবিধা হয়। শুয়ে থাকার কারণে শরীর তরল পুনঃবন্টন করে, যা হার্টের বিদ্যমান ক্ষতির কারণে ফুসফুসে তরল জমা করে। ফলে শ্বাস-প্রশ্বাস নেওয়াই কঠিন হতে পারে।

রাতে ঘাম হওয়া

রাত বাড়ার সঙ্গে সঙ্গে অকারণে ঘাম ক্ষতিগ্রস্থ হৃৎপিণ্ডের জন্য প্রম্পট হিসাবে কাজ করতে পারে। কিন্তু এ ধরনের লক্ষণ বেশিরভাগ ক্ষেত্রেই উপেক্ষা করা হয়। রাতে অকারণে অতিরিক্ত ঘাম হলে তা হতে পারে হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণ। এটি ধীরে ধীরে কার্ডিয়াক স্বাস্থ্যের অবনতির সংকেত দেয়।

রাতে অস্বাভাবিক কাশি

রাত বাড়ার সঙ্গে সঙ্গে ক্রমাগত কাশি অনেকের কাছে বিরক্তির কারণ হতে পারে। তবে এখানেই শেষ নয়, এটি হতে পারে সম্ভাব্য হার্টের ক্ষতির একটি জরুরি সংকেত। হার্টের ক্ষতি ফুসফুসে তরল জমার কারণ হতে পারে, যার ফলে শ্বাসনালীতে জ্বালা হতে পারে এবং ক্রমাগত বা থেমে থেমে কাশি হতে পারে।

গোড়ালি এবং পা ফোলা

রাতের বেলা পা এবং গোড়ালি অস্বাভাবিক ফুলে যাচ্ছে? এটি আপনার হার্ট ড্যামেজ হওয়ার অন্যতম লক্ষণ হতে পারে। ক্ষতিগ্রস্থ হৃৎপিণ্ড তরলকে উপরের দিকে পাম্প করতে পারে না, যার ফলে শরীর বিশ্রামে থাকলে নীচের অংশে তরল জমা হতে পারে।

অতিরিক্ত নাক ডাকা

নাক ডাকা যদিও সাধারণ ব্যাপার, তবে অতিরিক্ত হলে এটি হতে পারে হার্ট ড্যামেজের লক্ষণ। এর কারণে স্লিপ অ্যাপনিয়া হতে পারে, যা হার্টের ক্ষতি বাড়িয়ে দেয়। স্লিপ অ্যাপনিয়া গভীর ঘুমের সময় মাঝে মাঝে শ্বাস-প্রশ্বাস বন্ধ করে, এটি ঝুঁকি আরও বাড়িয়ে দেয়।

সূত্র: ঢাকা পোস্ট

সর্বশেষ

জনপ্রিয়