বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ || ২ শ্রাবণ ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত : ১২:২১, ৯ জুন ২০২৪

দাঁত ঝকঝকে হবে এই ৩ ঘরোয়া উপাদান ব্যবহারে

দাঁত ঝকঝকে হবে এই ৩ ঘরোয়া উপাদান ব্যবহারে
সংগৃহীত

ঝকঝকে দাঁতের ঝিলমিল হাসিই যথেষ্ট সামনে থাকা মানুষটির মন ভুলানোর জন্য। তবে সফেদ দাঁতে জন্য নিয়মিত যত্নও নেওয়া চাই। বিভিন্ন কারণে দাঁতে দাগছোপ পড়ে। নিয়মিত দাঁত মাজলেও এসব দাগ যায় না। 

আসলে দাঁতের জন্য কেবল মাজনের ওপর ভরসা করলে চলবে না। কিছু ঘরোয়া উপাদান এই কাজে সাহায্য করতে পারে। চলুন বিস্তারিত জেনে নিই- 

হলুদ

ভাবছেন হলুদ দিয়ে কী করে দাঁত সাদা করা সম্ভব? আসলে যেকোনো সংক্রমণজনিত রোগের দাওয়াই হলুদ। এটি দাঁতও সাদা করে। হলুদে আছে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান। ‘জিঞ্জিভাইটিস’-এর মতো দাঁতের রোগ সারাতেও কার্যকরী ভূমিকা রাখে এটি। কীভাবে ব্যবহার করবেন? এক চামচ হলুদ পানি অথবা নারকেল তেলে মিশিয়ে দাঁতে ভালো করে ঘষুন। মিনিট খানেক পরে ধুয়ে নিন। এতে দাঁতের হলদেভাব কাটবে।

তুলসী

সর্দি-কাশি থেকে দ্রুত সেরে উঠতে অনেকেই ভরসা রাখেন তুলসীতে। এটি দাঁত চকচকে রাখতেও সাহায্য করে। দাঁতে বেড়ে ওঠা ব্যাকটেরিয়া ধ্বংস করে দেয় তুলসী। ফলে ক্যাভিটির মতো সমস্যা থেকে দাঁত সুরক্ষিত থাকে। তুলসী পাতা শুকিয়ে গুঁড়ো করে মাজনের সঙ্গে মাজতে পারেন। উপকার মিলবে। 

নিম

দাঁতের যত্নে নিমের দাঁতনের উপকারিতার কথা সবার জানা। দাঁত মজবুত রাখতেও এর বিকল্প নেই। তবে দাঁত সাদা করতেও যে নিম সাহায্য করে তা অনেকের অজানা। কয়েকটি নিমপাতা শুকিয়ে গুঁড়ো করে মাজনের সঙ্গে মিশিয়ে নিন। নিমপাতার গুঁড়ো দিয়ে মাজলে দাঁত ঝকঝকে হতে বাধ্য।

সূত্র: dhakamail

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ