শনিবার   ১৩ এপ্রিল ২০২৪ || ২৯ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ০৮:২৪, ২৭ মার্চ ২০২৪

দৃষ্টিশক্তি বাড়ায় কাঁচা টমেটো

দৃষ্টিশক্তি বাড়ায় কাঁচা টমেটো
সংগৃহীত

চোখ হলো আমাদের সবচেয়ে উপকারী এবং মূল্যবান দুটি অঙ্গ। তাই চোখের যত্নে অনেক সচেতন হওয়া উচিত। এমন খাবার গ্রহণ করা উচিত, যা আমাদের দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে থাকে।

সাধারণত ভিটামিন এ আমাদের চোখের জন্য সবচেয়ে বেশি উপকারী। ভিটামিন এ আমাদের চোখ ভালো রাখে এবং একই সাথে অল্পবয়সেই চোখের সমস্যা কমিয়ে থাকে। আর এক্ষেত্রে আমাদের সবচেয়ে ভালো উপকার করতে পারে কাঁচা টমেটো।

টমেটো আমাদের সবার পরিচিত ভীষণ উপকারী একটি ফল। এটি নানাভাবে আমাদের অনেক উপকার করে থাকে। এতে আছে উপকারী অনেক পুষ্টি উপাদান। এরমধ্যে অন্যতম হলো ভিটামিন এ। যা আমাদের চোখের জন্য সবচেয়ে বেশি উপকারী। আসুন তবে জেনে নিই কাঁচা টমেটো কীভাবে আমাদের চোখের উপকার করে থাকে।

বিভিন্ন স্বাস্থ্যসংস্থার করা বেশ কিছু গবেষণায় দেখা গেছে টমেটোতে আছে প্রচুর পরিমাণে ফ্লেবোনয়েড, থিয়ামিন, ফোলেট এবং নিয়াসিন। যা আমাদের শরীরে প্রবেশ করে খুব দ্রুত আমাদের চোখের যেকোনো সমস্যা একদম কমিয়ে দেয়। এই উপাদানগুলো আমাদের দৃষ্টিশক্তির উন্নতি ঘটাতেও বেশ ভূমিকা রাখে।

আমাদের চোখের বিভিন্ন রোগকে দূরে রাখতেও এই উপাদানগুলো বিশেষ ভূমিকা পালন করে থাকে। বিশেষ করে এই শীতকালে একাধিক ক্ষতিকর জীবাণুর প্রকোপ অনেক বেড়ে যায়। আর এই সব ব্যাকটেরিয়াগুলির কারণে যাতে চোখের কোনো ক্ষতি না হয় তা সুনিশ্চিত করতে রোজ কাঁচা টমেটো খেতে হবে। এছাড়া  কাঁচা টমেটোয় রয়েছে কিউমেরিক এবং ক্লোরোজেনিক অ্যাসিড, যা কার্সিনোজের প্রভাব থেকে শরীরকে রক্ষা করে। ফলে ক্যান্সার রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা হ্রাস পায়। কাঁচা টমেটো যেহেতু অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, তাই শরীরের ক্ষতিকর টক্সিক দূর করতে সাহায্য করে টমেটো।

যেভাবে খাবেন

উপকার পেতে টমেটো আমাদেরকে কাঁচা অবস্থায় খেতে হবে। আমরা সালাদ হিসেবে টমেটো কাঁচাই খেতে পারি এবং এভাবেই খেলে সবচেয়ে বেশি উপকার মেলে। এছাড়াও কাঁচা টমেটোর জুস করে এরসাথে সামান্য লবণ মিশিয়ে খেলেও অনেক উপকার মেলে। যেহেতু কাঁচা টমেটো নানাভাবে আমাদের অনেক উপকার করে থাকে, তাই প্রতিদিনের খাদ্যতালিকায় একে রাখতে একদমই ভুলবেন না।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...