মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ || ৩ আষাঢ় ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৩:২২, ১১ জুন ২০২৪

থালাবাসন মাজার সময় ঘরের দরজায় ভালুক

থালাবাসন মাজার সময় ঘরের দরজায় ভালুক
সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে গত সপ্তাহে এক ব্যক্তি বাসার রান্নাঘরে থালাবাসন পরিষ্কার করছিলেন। এ সময় হঠাৎ তাঁর রান্নাঘরের দরজায় হাজির হয় এক ভালুক।

গত সপ্তাহে অঙ্গরাজ্যের সিয়েরা মাদ্রে এলাকায় জ্যাসন হুইটম্যান নামের এক ব্যক্তির বাড়িতে আচমকা ঢুকে পড়ে অপ্রত্যাশিত এই অতিথি। পুরো ঘটনা ধরা পড়ে বাড়ির ক্যামেরায়।

বাড়িতে জ্যাসনের সামনে ভালুক আসার ভিডিওটি ফেসবুকে দিয়ে তিনি লিখেছেন, ‘বিকেল সাড়ে পাঁচটার দিকে আমি থালাবাসন পরিষ্কার করছিলাম। এ সময় হঠাৎ দরজার দিকে তাকিয়ে দেখি, সেখানে দাঁড়িয়ে আছে একটি ভালুক।’

ভিডিওতে দেখা যায়, জ্যাসন থেকে মাত্র কয়েক ফুট দূরত্বে রান্নাঘরের দরজায় দাঁড়িয়ে আছে ভালুকটি। এ সময় তিনি ভালুককে বলেছেন, ‘হ্যালো, তুমি কি ভালো? তুমি আমার বাড়িতে এসেছ। এখনই আমার বাড়ি থেকে বেরিয়ে যাও।’

জ্যাসন বলেন, তাঁদের এলাকায় সচরাচর ভালুক দেখা যায়। তবে বাড়িতে তাঁর সামনে ভালুক দাঁড়িয়ে থাকতে দেখে তিনি স্তম্ভিত হয়ে পড়েছিলেন।

প্রাথমিক ধাক্কা কাটিয়ে জ্যাসন ভালুকের সম্ভাব্য আক্রমণ থেকে বাঁচতে নিরাপদ জায়গায় আশ্রয় নেন। পরে তিনি পানি ছিটিয়ে ভালুকটি তাড়ানোর চেষ্টা করেন। এতে তিনি সফলও হন।

ভালুক সেখান থেকে সরে গেলে জ্যাসন বেরিয়ে আসেন। পরে তিনি বাড়ির আঙিনায় আরও একটি ভালুক দেখতে পান। মনে হচ্ছিল, তারা খাবারের সন্ধানে বাড়িতে ঢুকে পড়েছিল।

জ্যাসন কেসিএল–টিভিকে বলেন, ‘ঘটনার আকস্মিকতায় আমি কী বলেছিলাম, সেটা আমার স্মরণে নেই। ঘটনাটি খুব দ্রুতই ঘটেছিল। ভাবুন, রান্নাঘরে আমার সামনে একটি ভালুক দাঁড়িয়ে আছে।’

শেষ পর্যন্ত কোনো দুর্ঘটনা ছাড়াই ভালুক ভালোয় ভালোয় বাড়ি থেকে চলে গেছে। পুরো ঘটনা মাত্র ছয় মিনিট স্থায়ী হয়েছিল। জ্যাসন ভালুক থেকে বাঁচতে যে বাড়ির দেয়ালে উঠেছিলেন, সেটাও ভিডিওতে ধরা পড়েছে।

সিয়েরা মাদ্রেতে ২০২৩ সালে ৩৭০টি ভালুক দেখা গেছে। এসব ঘটনা ভিডিওতে ধারণ করা হয়েছে। এর মধ্যে ৭০টি ভালুক কারও না কারও বাড়িতে ঢুকে পড়েছে। তবে তিনটি বাড়িতে ভালুক এমন সময় গেছে, যখন বাসিন্দারা বাড়িতেই ছিলেন।

সূত্র: প্রথম আলো

সর্বশেষ

সর্বশেষ