সোমবার   ২০ মে ২০২৪ || ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ০৬:০৭, ১ জানুয়ারি ২০২৩

কমলা চাষে সফল মান্দার হাজী খয়বর রওশন আলম

কমলা চাষে সফল মান্দার হাজী খয়বর রওশন আলম

নওগাঁর মান্দা উপজেলার ৭ নম্বর প্রসাদপুর ইউপির গাড়িক্ষেত্র গ্রামের মৃত গমির উদ্দিন মন্ডলের ছেলে আলহাজ্ব খয়বর আলী মন্ডল (৭০) শখের বসে পতিত প্রায় ১ একর জমিতে ৪০০টি ৬ প্রজাতির কমলা গাছ রোপন করেন। তাতে প্রায় ৫ লক্ষ টাকা খরচ করেন আলহাজ্ব খয়বর আলী মন্ডল।

চাষি খয়বর আলী জানান, মাত্র দেড় বছর আগে সখের বসে কমলা বাগান করার পরিকল্পনা করি এবং বিভিন্ন স্থান থেকে চারা সংগ্রহ করে জমিতে রোপণ করে পরিচর্যা করতে থাকি। এ বছর আমার কমলা বাগানে বেশ কিছু গাছে ফুল এসেছে এবং তাতে ফল সর্বনিম্ন ৩ থেকে ১৫ কেজি পর্যন্ত কমলা উত্তোলন করেছি। বাগানে ৩৮০০ টাকা মন অর্থাৎ ৯৫ টাকা কেজি হিসেবে উপজেলার বিভিন্ন বাজার হতে পাইকাররা এসে কমলা নিয়ে থাকেন।

বাগানের মালিক আলহাজ্ব খয়বর আলী মন্ডল আরো বলেন আগামী মৌসুমে বাগানের প্রতিটি গাছে ঠিকমত ফুলও ফল আসলে বছরে ৮ থেকে ১০ লক্ষ টাকা আয় করা সম্ভব হবে তার ইচ্ছা প্রতিবছর কামলা বাগান বৃদ্ধি করা।

কমলা ছাড়াও তার পাকিস্তানি বারি-১ ও ভিয়েতনাম মাল্টা সহ তিনফল, আলুবোখরা, কিসফল, কাজুবাদাম, করমচা, আঙ্গুর, রামবুটান, পার্সিমূল, পানমসলা, কাশ্মীরি আপেলকুল, বলোসুন্দরীকুল ফলের গাছ রয়েছে।

হাজী খয়বর আলীর এলাকায় পরিচিতি মুখ সকল মানুষের সাথে তার মধুর সম্পর্ক মিষ্ট ভাবী অনেকেই তার কমলা বাগান দেখতে আসেন এবং তার সফলতার কথা শুনে ও পরামর্শ নিয়ে যায়। তার কমলা বাগান দেখে এলাকার পতিত জমির মালিকরাও বাগান করার উৎসাহ পাচ্ছে তিনি উপজেলা কৃষি অফিসের সহযোগিতা কামনা করেন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ