• বুধবার   ২৯ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৪ ১৪২৯

  • || ২৭ জ্বিলকদ ১৪৪৩

যেভাবে হ্যাকিং থেকে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবে

যেভাবে হ্যাকিং থেকে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবে

প্রযুক্তির উদ্ভাবন ও অগ্রগতি আমাদের জীবনকে নতুন উচ্চতায় নিয়ে গেছে। একে অপরের সাথে যোগাযোগ এখন আগের চেয়ে অনেক সহজ। বর্তমানে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপের কারণে আমাদের জীবন আরো সহজ হয়েছে এবং আমরা খুব কম সময়ের মধ্যে যোগাযোগ করতে পারছি। তবে প্রত্যেকটি উদ্ভাবনেরই যেমন নেতিবাচক দিক রয়েছে, তেমনি ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপগুলোরও কিছু নেতিবাচক দিক রয়েছে।

০৪:৩৭ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২২ শুক্রবার

‘সাক্ষী গোপাল’ কথাটি এল যেভাবে

‘সাক্ষী গোপাল’ কথাটি এল যেভাবে

‘সাক্ষী গোপাল' একটি বহুল প্রচলিত বাংলা প্রবাদ। যা দিয়ে এমন কাউকে বোঝানো হয়, যিনি ঘটনাস্থলে দাঁড়িয়ে নিষ্ক্রিয় দর্শকের মতো সবকিছু অবলোকন করেন, তবে মুখে কিছু বলেন না। ‘সাক্ষী গোপাল' কথাটি প্রচলিত হওয়ার পেছনে চমৎকার একটি মিথ চালু আছে।

১২:৫৫ পিএম, ৯ ফেব্রুয়ারি ২০২২ বুধবার

পৃথিবীর ঋতু রহস্যে লুকায়িত হেডিস-পার্সিফোনির প্রেম

পৃথিবীর ঋতু রহস্যে লুকায়িত হেডিস-পার্সিফোনির প্রেম

টাইটানদের যুগকে বলা হয় গ্রিক পুরাণের স্বর্ণযুগ। মানুষ তখন অন্যায় করতে জানতেন না। তখনকার সময়ে রাজা ছিলেন ক্রোনাস। ক্রোনাস তার বাবা ইউরেনাসকে উচ্ছেদ করে পুরো পৃথিবীতে চালায় একক আধিপত্য। ইউরেনাস ক্রোনাসকে বলে গেছেন, ‘ইতিহাস নিজে থেকেই ফিরে আসে ক্রোনাস। তুমি আমার সঙ্গে যা করেছ, সেই একই কাজ তোমার সঙ্গে তোমার সন্তান করবে।’

০১:২৭ পিএম, ৬ ফেব্রুয়ারি ২০২২ রোববার

অল্প শিক্ষায় বেশি বেতন!
বিশেষ প্রতিবেদন

অল্প শিক্ষায় বেশি বেতন!

জরুরি নিয়োগ। যোগ্যতা অষ্টম শ্রেণি বা এসএসসি পাস। সপ্তাহে কাজ মাত্র তিন দিন। বেতন ১৫ থেকে ২০ হাজার টাকা। লোভনীয় এমন সব চাকরির বিজ্ঞপ্তি প্রায়ই চোখে পড়ে রাজধানীর জনবহুল স্থানের দেয়াল, বৈদ্যুতিক খুঁটি বা গণপরিবহনে। এছাড়া পত্রিকার পাতায় দেখা যায় এমন অনেক নিয়োগ বিজ্ঞপ্তি।

০৯:৩২ এএম, ২৪ ফেব্রুয়ারি ২০২০ সোমবার

স্বপ্ন যাবে বাড়ি : স্বপ্ন কি বাড়ি যায়!

স্বপ্ন যাবে বাড়ি : স্বপ্ন কি বাড়ি যায়!

ফোন কোম্পানির ঐ বিজ্ঞাপনটা দারুণ তাই না? স্বপ্ন যাবে বাড়ি আবার। একবার ঈদে ঘরে ফেরার স্টোরিতে এই গানটা ব্যবহার করেছিলাম। নিউজ এডিটর রাগারাগি করেছিলেন। বলেছিলেন, :আরে আপনি তো ফোন কোম্পানির বিজ্ঞাপন করে দিলেন।” আমিও দাঁতে জিভ কেটেছিলাম। আসলেই তো। গানটা এত্ত সুন্দর। ব্যবহার করতেই মন চায়। কিন্তু প্রশ্ন হলো, স্বপ্ন কি আসলেই বাড়ি যায়? কিভাবে কিভাবে যায়?

০৮:৩৫ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৯ বুধবার

হিমালয়ের পাগলা মধু ও মাউলি ধান

হিমালয়ের পাগলা মধু ও মাউলি ধান

বাজার থেকে মধু কিনে এনে খাওয়া কতো সহজ কাজ তাইনা কিন্তু এই সহজ কাজটি আপনি যে করছেন, সেটা কিভাবে এতোটা সহজ ভেবে দেখেছেন কখনো? বাজার থেকে মধু কিনে আনাটা যতটা সহজ বাজার পর্যন্ত সেই মধুগুলিকে এনে পৌছানো তার কয়েকগুন কঠিন একটি কাজ।

১১:০৩ এএম, ২২ অক্টোবর ২০১৯ মঙ্গলবার

হাজারো বছরের সাক্ষী পার্থেনন

হাজারো বছরের সাক্ষী পার্থেনন

 সৃষ্টির শুরু থেকে এখন পর্যন্ত  সময়ের পরিক্রমায় বিশ্বের অনেক শহর তাদের প্রাচীন ধর্ম ও অতীত ইতিহাসের সাক্ষী হয়ে আছে। গ্রীসের এথেন্স শহরটিও সাক্ষী হয়ে আছে এমন অনেক ইতিহাসের।

১০:৫০ এএম, ১৮ অক্টোবর ২০১৯ শুক্রবার

রূপকথার হীরামন

রূপকথার হীরামন

রূপকথার গল্পের রাজকন্যা বা রানীদের খুব প্রিয় পাখি ছিল হীরামন। তারা এ পাখিকে পোষ মানিয়ে কথা বলতেন এবং খেলা করতেন। আর সেই পাখির দেখা মিলছে নওগাঁর বদলগাছীর কিছু এলাকায়।

১১:৪১ এএম, ২২ সেপ্টেম্বর ২০১৯ রোববার

রূপলাল হাউজ চেনেন?

রূপলাল হাউজ চেনেন?

পুরান ঢাকা যদি ধূলোয় মাখা কোনো বই হয় তাহলে রূপলাল হাউজ একটি অধ্যায়। ভবনটির ইটের ভাঁজে ভাঁজে রয়েছে ইতিহাসের এক একটি ঘটনা। যা পড়লে ঢাকার এক সময়ের বিত্তবানদের ইতিহাসের বিভিন্ন কাহিনী স্মৃতির অন্দরে এসে ভিড় করবে।

০৪:১৭ পিএম, ২১ জুলাই ২০১৯ রোববার

কবি আল মাহমুদের ৮৪তম জন্মদিন আজ

কবি আল মাহমুদের ৮৪তম জন্মদিন আজ

কবি আল মাহমুদের ৮৪তম জন্মদিন আজ। আধুনিক বাংলা ভাষার অন্যতম প্রধান এই কবি ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়ার মৌড়াইল গ্রামের মোল্লাবাড়িতে জন্মগ্রহণ করেন। দেশ, দেশের মানুষ, রাজনীতি যেমন উঠে এসেছে তার সৃষ্টিতে; তেমনই এসেছে প্রেম-দ্রোহ, হাসি-কান্না, পাওয়া-না পাওয়ার ব্যক্তিগত সুখ-দুঃখ গাঁথা।

১০:০৬ এএম, ১১ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

এক রাতের গল্প

এক রাতের গল্প

রাত এলে প্রায়ই উত্তেজনা বোধ করে নাসির। যেদিন মাথায় চিন্তাটা ঢুকে সেদিন ও কোন কাজে মন বসাতে পারে না। কেমন যেন উৎসুক উৎসুক করে। আগে এমনটি ছিল না। আজকেও ওর কোন কাজে মন বসছে না। সন্ধ্যা ঘনিয়ে এসেছে। নাসির মালিককে বলে কাজ থেকে ছুটি নেয়। বাসায় যেতে হবে। আজকের আকাশটা কেমন জানি। মন খারাপ হয়ে যায় নাসিরের। নিজের অজান্তেই সে বলে উঠে, ধ্যাৎ। তারপর এপাশ ওপাশ দেখে নেয় সে, কেউ শুনলো কিনা। শুনলে হয়তো পাগল ভাবতে পারে।
রিকশা নেয় নাসির। গলির মোড়ে নেমে পড়ে সে।

০৫:০৯ পিএম, ২৫ জুন ২০১৯ মঙ্গলবার

দ্যা বস, দ্যা নড়াইল এক্সপ্রেস

দ্যা বস, দ্যা নড়াইল এক্সপ্রেস

মাশরাফিকে নিয়ে লিখতে বসলে আসলে ব্যাপারটা একটা ভয়াবহ সমস্যা দেখা দেয় প্রথম শব্দ থেকেই। এই লোকটি কতটা অসাধারণ পারলে প্রতিদিন সেটা নিয়ে একবার করে কেউ না কেউ লিখে। কেউ না কেউ বলে নি এমন কোন কথা মনে হয় এই ব্যাক্তিকে নিয়ে নেই। খেলোয়াড়ের সীমা ছাড়িয়ে মানুষ, মানুষের সীমানা ছাড়িয়ে নায়ক কখনো নায়কের সীমানা ছাড়িয়ে মহানায়ক। মানুষের মনে এই লোকটিকে নিয়ে অনুভূতি এত প্রখর যে মিরপুরের গ্যালারীতে গালিগালাজ সমৃদ্ধ একদল অবুঝ দর্শকে ভরা থাকার এত দুর্নাম এর পরেও এই লোকটা হাটুতে চোট পেয়ে পড়ে গেলে ২৫ হাজার দর্শক এর মুখের কথা একবারে বন্ধ হয়ে যায়। মিরপুরে খেলা চলাকালে নেমে আসে অদ্ভুত এক নীরবতা।

১২:০৪ পিএম, ২৫ জুন ২০১৯ মঙ্গলবার

মোহাম্মদ মেহেদী পাঠান
একটি বৃষ্টি

মোহাম্মদ মেহেদী পাঠান

একটি বৃষ্টি তোমার আমার প্রেমের প্রতিচ্ছবি ।

০২:০০ পিএম, ৩ জুন ২০১৯ সোমবার

অগ্নিঝরা মার্চ: ইতিহাসের এই দিনে

অগ্নিঝরা মার্চ: ইতিহাসের এই দিনে

বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রামের ঘটনা প্রবাহে নানা কারণেই একাত্তরের গোটা মার্চ মাস অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ। উত্তাল এই মাসের প্রতিটি দিনই বাঙালি জাতির জন্য অনুপ্রেরণা আর শক্তির উৎস। আজ অগ্নিঝরা মার্চের নবম দিন। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের পর উত্তাল হয়ে ওঠে সারা দেশ, আন্দোলন সংগ্রামে রাজপথে নেমে আসে মুক্তিকামী জনতা।

১০:৫৫ এএম, ১০ মার্চ ২০১৯ রোববার

সুবিধাবঞ্চিত শিশুদের সঙ্গে সময় কাটালেন সিএনআই চেয়ারম্যান

সুবিধাবঞ্চিত শিশুদের সঙ্গে সময় কাটালেন সিএনআই চেয়ারম্যান

বাংলাদেশের সুবিধাবঞ্চিত শিশুদের ব্যতিক্রমধর্মী 'ফ্রেন্ডশিপ স্কুল'-এর শিশুদের সঙ্গে একসঙ্গে সময় কাটালেন এবং দুপুরের খাবার খেলেন ক্যাবল নিউজ ইন্টারন্যাশনালের (সিএনআই) চেয়ারম্যান শেখ আবদুল ওয়াহিদ।

১২:০৭ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৯ শুক্রবার

মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ, সংগ্রহে রাখার মতো একটি বই

মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ, সংগ্রহে রাখার মতো একটি বই

আমি বলি, দেশটি আমার। আমরা বলি দেশটি আমাদের। এই মাটি, এই সবুজমাখা বৃক্ষ আমার। বয়ে যাওয়া জালের মতো নদী, পলিমাটির ধূলিকণা আমার। এই আমার, এই যে আমি, আমি যে বলি, আমার, দেশটি আমার। এই আমার কীভাবে হলো? 

০৯:৪৯ এএম, ২৮ জানুয়ারি ২০১৯ সোমবার

৭১’রে ১৪ই ডিসেম্বর আমি হারালাম দুই ভাইকে …..?

৭১’রে ১৪ই ডিসেম্বর আমি হারালাম দুই ভাইকে …..?

৭১’রে মুক্তিযুদ্ধ শুরুর সময় আমি গাইবান্ধা কলেজের ডিগ্রীর ছাত্র। তাই ঐ সময়ের অনেক ঘটনাই আমি দেখেছি, অনেক ঘটনাই আমার জানা। আবার অনেক কিছুই হয়তো স্মৃতিতে নেই।

০৪:৩৬ পিএম, ১৪ ডিসেম্বর ২০১৮ শুক্রবার

কী চাই নির্বাচনি ইশতেহারে ?

কী চাই নির্বাচনি ইশতেহারে ?

১১:০৩ এএম, ২৫ নভেম্বর ২০১৮ রোববার

দাঁড়কাক

দাঁড়কাক

১০:০৯ পিএম, ১৭ নভেম্বর ২০১৮ শনিবার

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা