• সোমবার   ১২ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ২৮ ১৪২৭

  • || ২৯ শা'বান ১৪৪২

লাউ খেয়ে বাড়িয়ে নিন ব্রেন পাওয়ার

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২১  

আমাদের দেশে গ্রামে গঞ্জে প্রচুর পরিমাণে লাউ চাষ করা হয়ে থাকে । লাউ মূলত শীতকালীন সবজি হলেও এটি প্রায় সারা বছরই পাওয়া যায় । দেখতে খুব সাধারণ হলেও লাউয়ের পুষ্টিগুণ কিন্তু মোটেও সাধারণ নয় । সুস্বাদু এবং পুষ্টিকর এই সবজিটে বিভিন্ন ভাবে খাওয়া যায় । লাউ এর সব কিছু খাওয়া যায় । কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট, বিভিন্ন প্রকারের ভিটামিন এবং অনেক উপকারি সব খনিজ উপাদানে ভরপুর লাউ আমাদের শরীরের জন্য অনেক উপকারি। লাউ আমাদের ত্বক ভালো রাখে, অতিরিক্ত ওজন কমায়, হজমে সাহায্য করে, হার্ট ভালো রাখে। এগুলো ছাড়াও লাউ আমাদের অনেক উপকার করে থাকে। বিশেষ করে আমাদের ব্রেন পাওয়ার বাড়াতে লাউয়ের ভুমিকা অনেক। আসুন তবে আজ জেনে নিই লাউ কিভাবে আমাদের ব্রেন পাওয়ার বাড়িয়ে থাকে।

তাহলে আসুন এবার জেনে নেওয়া যাক কিভাবে লাউ খেলে মানুষের ব্রেন পাওয়ার বাড়িয়ে নেওয়া যাক :

লাউ খাওয়ার নিয়মাবলি :

লাউ আমাদের সকলের পছন্দের একটি খাদ্য । লাউ আমরা সাধারণত সবজি হিসেবে রান্না করে খেয়ে থাকি । লাউয়ের পাতা, খোসা এবং ভেতরে শাঁস সবই খাওয়া যায় । আমাদের দেশে অনেক এলাকায় বিভিন্ন ভাবে লাউ রান্না করা হয়ে থাকে । যেভাবেই রান্না করা হোক না কেন এটি খেলেই আমরা এর উপকারিতা লাভ করবো ।

লাউ যেভাবে মানুষের ব্রেণ পাওয়ার বাড়ায় :

লাউয়ের অসাধারণ কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে তা্ আমাদের সকলের জানা আছে । লাউয়ে রয়েছে কোলন নামক এক ধরনের নিউরো ট্রান্সমিটার । য আমাদের শরীরে প্রবেশ করা মাত্রই তা আমাদের মস্তিষ্কের কার্ম্ক্ষমতাকে বাড়িয়ে দেয় । একই সাথে লাউ আমাদের স্ট্রেস কম থাকলেই আমাদের মস্তিষ্ক ভালো থাকে ।নিয়মিত লাউ খেলে আমাদের ডিপ্রেশন সহ একাধিক মেন্টাল ডিজঅর্ডারে আক্রান্ত  হওয়ার আশঙ্কা ও অনেক কমে যায় ।আমাদের ব্রেন পাওয়ার কমতে শুরু করেছে। তাই ব্রেন পাওয়ার বাড়াতে নিয়মিত লাউ খাওয়ার অভ্যাস করুন।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা