বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৩:০৮, ২০ ফেব্রুয়ারি ২০২৪

ইনজেকশন নিলে অজু ভাঙবে?

ইনজেকশন নিলে অজু ভাঙবে?
সংগৃহীত

শরীরের বাইরে থেকে কোনো খাদ্য বা ওষুধ হিসেবে কিছু ভেতরে ঢুকলে তাতে অজু ভাঙে না। কারণ এটি অজু ভাঙার কোনো কারণ নয়। ইনজেকশনের সঙ্গে শরীরের সামান্য পরিমাণ রক্ত লেগে থাকে। তা এতটাই কম যে, এতটুকু পরিমাণ রক্ত বের হওয়াও অজু ভাঙার কারণ নয়।

এ সময় যেটুকু রক্ত লেগে থাকে, তা বেয়ে পড়তে পারে না। তাই বিজ্ঞ ফেকাহবিদরা বলেছেন, শরীর থেকে রক্ত বের হলে সেটি মুছে দেওয়ার পর যখন দেখা যাবে, রক্তের পরিমাণ এতটাই কম যে, মোছা না হলেও সেই রক্ত বেয়ে পড়ত না, তাহলে এটুকু রক্ত বের হওয়ার কারণে অজু ভাঙবে না। (সূত্র : ফতোয়ায়ে হিন্দিয়া, খণ্ড ১, পৃষ্ঠা ৬)

তবে যদি শরীর থেকে বের হওয়া রক্ত এমন হয় যে, তা কয়েকবার মোছা হয়েছে, প্রত্যেক বার মোছার পর আবারও অল্প পরিমাণের রক্ত বের হয়েছে, তাহলে এ ক্ষেত্রে দেখতে হবে, শরীর থেকে বের হওয়া মোট রক্তের পরিমাণ কতটুকু হলো? যদি প্রমাণ হয়, এতটুকু রক্ত কয়েক দফায় বের হয়েছে, যা না মুছে স্বাভাবিকভাবে ছেড়ে দিলে তা বেয়ে পড়ত, তাহলে সংশ্লিষ্ট ব্যক্তির অজু ভেঙে যাবে।

ইনজেকশন দেওয়ার উদ্দেশ্যই যদি হয় শরীর থেকে রক্ত বের করে আনা এবং তা টেনে নেওয়া হয়, তাহলে এতে অজু ভাঙবে।

ফতোয়ায়ে হিন্দিয়াতেই উল্লেখ করা হয়েছে, 'ছারপোকা যদি কোনো লোকের অঙ্গ চোষে এবং সেটি রক্তে পূর্ণ হয়ে যায়, তখন দেখতে হবে সেটি ছোট কি না। যেমন মশা-মাছি বা এ ধরনের কিছু হলে যখন রক্ত গ্রহণ করবে, তাতে অজু ভাঙবে না। তবে যদি সেগুলো বড় হয় যেমন জোঁক, তাহলে এগুলো রক্ত গ্রহণ করে পূর্ণ হয়ে গেলে এ রক্তচোষার কারণে অজু ভাঙবে।' একইভাবে বর্তমানে বিভিন্ন সংস্থাকে শরীর থেকে যেভাবে রক্ত দেওয়া হয়, স্বাভাবিক এই রক্তদানের কারণেও অজু ভেঙে যাবে।

(ফতোয়ায়ে আলমগীরী ১/১১ মাকতাবায়ে জাকারিয়া। হাসিয়াতুত তাহতবী, ৯৩ পৃষ্ঠা, মাকতাবায়ে আল ইত্তেহাদ) 

সূত্র: ঢাকা পোস্ট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...