বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:১৮, ২৪ মে ২০২৩

৫৬ বছর পর আল-আকসা মসজিদের চাবি ফেরত

৫৬ বছর পর আল-আকসা মসজিদের চাবি ফেরত

দীর্ঘ ৫৬ বছর পর আল আকসা মসজিদের একটি গেটের চাবি ফেরত দিয়েছেন সাবেক এক ইহুদি সেনা। উল্লেখ্য, মুসলিম ও ইহুদি এ দুই ধর্মের মানুষের কাছেই পবিত্র নগরী জেরুজালেম। আর এ নগরীতেই রয়েছে মুসলমানদের কাছে মক্কা এবং মদিনার পর সবচেয়ে পবিত্র স্থাপনা আল-আকসা মসজিদ। যার নিয়ন্ত্রণ ইসরায়েলের কব্জায়।

বৃহস্পতিবার (১৮ মে) জেরুজালেমের ইসলামিক এনডাউমেন্টস বিভাগ একটি ভিডিও প্রকাশ করেছে। ভিডিওতে দেখা যাচ্ছে, মহাপরিচালক শেখ আজম আল-খতিব ইসরায়েলের ইয়ার বারাক নামের ব্যক্তির কাছ থেকে চাবি গ্রহণ করছেন। খবর মিডল ইস্ট মনিটরের।

সেই ভিডিওতে সাবেক ইহুদি সেনা বলছেন, ১৯৬৭ সালে যুদ্ধের সময় তিনি ইসরায়েলি যোদ্ধাদের সঙ্গে রণাঙ্গনে যুদ্ধ করেছিলেন। তার সঙ্গে যুদ্ধে অংশ নেয়া অনেক ইহুদি সেনা সে সময় মারা যায়।

ইয়ার বারাক নামের ওই সাবেক সেনা বলেন, আমি আল-আকসা মসজিদের পশ্চিম করিডোরের আল-মুগরাবি গেটে পৌঁছেছি, এমন সময় আমি বাম দিকে তাকালাম এবং একটি চাবি পেলাম। আমি কেন তা ধরেছিলাম জানি না তবে তা পকেটে রেখে দিয়েছিলাম। তারপর থেকে এটি আমার কাছেই ছিল।

বারাক বলেন, এ ঘটনার এতো বছর পর আমি অস্বস্তি বোধ করতে শুরু করি এবং চাবি ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেই। আরো বলেন, আমি এই চাবি তার প্রকৃত মালিকের কাছে ফেরত দিয়েছি। ইসরায়েলেরও উচিত ফিলিস্তিনিদের জমি, স্বাধীনতা ও প্রাপ্য সম্মান ফিরিয়ে দেওয়া।

এর আগে গত ১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। পরে ১৯৮০ সালে গোটা শহর অধিকৃত করে নেয় ইসরায়েলি বাহিনী। যা এখনও আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দেয়নি।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...