• শুক্রবার   ২৭ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৩ ১৪২৯

  • || ০৪ রজব ১৪৪৪

বৃদ্ধ বাবাকে কাঁধে নিয়ে ছেলের তাওয়াফ

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩  

সৌদি আরবের মক্কার কাবা চত্বরে এক সন্তান তার বৃদ্ধ বাবাকে কাঁধে নিয়ে তাওয়াফ করছেন। বাবার প্রতি সন্তানের এমন দায়িত্ববোধের হৃদয়স্পর্শী ছবিটি এরই মধ্যে বিশ্বব্যাপী সামাজিক মাধ্যমগুলোতে প্রশংসা কুড়াচ্ছে।

হারামাইন শরিফাইনের পেজে আপলোড করা একটি ছবিতে দেখা গেছে, ছেলে তার বাবাকে কাঁধে নিয়ে তাওয়াফ করছেন। দৃশ্যে কাবার সামনে বাবাকে কাঁধে নিয়ে তাওয়াফ করা ছেলেকে কান্না করতে দেখা গেছে। 

গত রোববার প্রকাশিত ঐ ছবির ক্যাপশনে লেখা হয়েছে, তিনি তাকে লালন-পালন করেছিলেন যখন তিনি যুবক ছিলেন, যখন তিনি বৃদ্ধ হলেন ছেলে তাকে কাঁধে তুলে নিলেন। ছবিটি কবের বা কোন দেশ থেকে আসা ওমরা বা হজ পালনকারী বাবা-ছেলের এ বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি।

তবে বুধবার আল জাজিরা মুবাশিরের পেইজ থেকে ছবিটি প্রকাশ করে ক্যাপশনে কোরআনের সুরা আহকাফের ১৫ নম্বর আয়াত তুলে ধরা হয়েছে। যেখানে বর্ণিত হয়েছে-

‘আর আমি মানুষকে তার মাতা-পিতার প্রতি সদয় ব্যবহারের নির্দেশ দিয়েছি। তার মা তাকে অতিকষ্টে গর্ভে ধারণ করেছে এবং অতি কষ্টে তাকে প্রসব করেছে। তার গর্ভধারণ ও দুধপান ছাড়ানোর সময় লাগে ত্রিশ মাস। 

অবশেষে যখন সে তার শক্তির পূর্ণতায় পৌঁছে এবং চল্লিশ বছরে উপনীত হয়, তখন সে বলে, ‘হে আমার রব, আমাকে সামর্থ্য দাও, তুমি আমার উপর ও আমার মাতা-পিতার উপর যে নেয়ামত দান করেছ, তোমার সে নেয়ামতের যেন আমি শোকর আদায় করতে পারি এবং আমি যেন সৎকর্ম করতে পারি, যা তুমি পছন্দ কর। আর আমার জন্য তুমি আমার বংশধরদের মধ্যে সংশোধন করে দাও। নিশ্চয় আমি তোমার কাছে তাওবা করলাম এবং নিশ্চয় আমি মুসলিমদের অন্তর্ভুক্ত’। (সুরা আহকাফ, আয়াত, ১৫)

আল-জাজিরা মুবাশিরের পক্ষ থেকে আরো বলা হয়েছে, ওমরা পালনের সময় এক ব্যক্তির বাবাকে নিজের কাঁধে তুলে নেয়ার হৃদয়স্পর্শী ছবি। ছবিটি সৌদি ফটোগ্রাফার বদর বিন মোহাম্মদের বলে জানিয়েছে আল জাজিরা।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা