শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৭:২১, ২১ জানুয়ারি ২০২৩

বৃদ্ধ বাবাকে কাঁধে নিয়ে ছেলের তাওয়াফ

বৃদ্ধ বাবাকে কাঁধে নিয়ে ছেলের তাওয়াফ

সৌদি আরবের মক্কার কাবা চত্বরে এক সন্তান তার বৃদ্ধ বাবাকে কাঁধে নিয়ে তাওয়াফ করছেন। বাবার প্রতি সন্তানের এমন দায়িত্ববোধের হৃদয়স্পর্শী ছবিটি এরই মধ্যে বিশ্বব্যাপী সামাজিক মাধ্যমগুলোতে প্রশংসা কুড়াচ্ছে।

হারামাইন শরিফাইনের পেজে আপলোড করা একটি ছবিতে দেখা গেছে, ছেলে তার বাবাকে কাঁধে নিয়ে তাওয়াফ করছেন। দৃশ্যে কাবার সামনে বাবাকে কাঁধে নিয়ে তাওয়াফ করা ছেলেকে কান্না করতে দেখা গেছে। 

গত রোববার প্রকাশিত ঐ ছবির ক্যাপশনে লেখা হয়েছে, তিনি তাকে লালন-পালন করেছিলেন যখন তিনি যুবক ছিলেন, যখন তিনি বৃদ্ধ হলেন ছেলে তাকে কাঁধে তুলে নিলেন। ছবিটি কবের বা কোন দেশ থেকে আসা ওমরা বা হজ পালনকারী বাবা-ছেলের এ বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি।

তবে বুধবার আল জাজিরা মুবাশিরের পেইজ থেকে ছবিটি প্রকাশ করে ক্যাপশনে কোরআনের সুরা আহকাফের ১৫ নম্বর আয়াত তুলে ধরা হয়েছে। যেখানে বর্ণিত হয়েছে-

‘আর আমি মানুষকে তার মাতা-পিতার প্রতি সদয় ব্যবহারের নির্দেশ দিয়েছি। তার মা তাকে অতিকষ্টে গর্ভে ধারণ করেছে এবং অতি কষ্টে তাকে প্রসব করেছে। তার গর্ভধারণ ও দুধপান ছাড়ানোর সময় লাগে ত্রিশ মাস। 

অবশেষে যখন সে তার শক্তির পূর্ণতায় পৌঁছে এবং চল্লিশ বছরে উপনীত হয়, তখন সে বলে, ‘হে আমার রব, আমাকে সামর্থ্য দাও, তুমি আমার উপর ও আমার মাতা-পিতার উপর যে নেয়ামত দান করেছ, তোমার সে নেয়ামতের যেন আমি শোকর আদায় করতে পারি এবং আমি যেন সৎকর্ম করতে পারি, যা তুমি পছন্দ কর। আর আমার জন্য তুমি আমার বংশধরদের মধ্যে সংশোধন করে দাও। নিশ্চয় আমি তোমার কাছে তাওবা করলাম এবং নিশ্চয় আমি মুসলিমদের অন্তর্ভুক্ত’। (সুরা আহকাফ, আয়াত, ১৫)

আল-জাজিরা মুবাশিরের পক্ষ থেকে আরো বলা হয়েছে, ওমরা পালনের সময় এক ব্যক্তির বাবাকে নিজের কাঁধে তুলে নেয়ার হৃদয়স্পর্শী ছবি। ছবিটি সৌদি ফটোগ্রাফার বদর বিন মোহাম্মদের বলে জানিয়েছে আল জাজিরা।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...