মঙ্গলবার   ০৫ মার্চ ২০২৪ || ২১ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১২:১২, ২৭ নভেম্বর ২০২৩

গর্ভনিরোধক পিল ব্রেনের গড়ন বদলে দেয়: গবেষণা

গর্ভনিরোধক পিল ব্রেনের গড়ন বদলে দেয়: গবেষণা
সংগৃহীত

মস্তিষ্কে সরাসরি প্রভাব ফেলতে পারে গর্ভনিরোধক পিল। এমনকি নানা ধরনের মানসিক সমস্যার কারণও হতে পারে এটি।

সম্প্রতি এক গবেষণায় এমনটাই ইঙ্গিত দিলেন বিজ্ঞানীরা। গর্ভনিরোধক পিল আদতে কৃত্রিম যৌন হরমোন। ফলে এটি শরীরে প্রবেশ করলে হরমোনের হেরফের ঘটে। নিয়মিত গর্ভনিরোধক পিল খেলে হরমোনের এই ভারসাম্য ঠিক হয় না। যা প্রভাব ফেলে মস্তিষ্কে।

গর্ভনিরোধক হিসেবে কনডমের বদলে এতেই অনেকে পিলে অভ্যস্ত। চিকিৎসকের পরামর্শ নিয়ে কেউ কেউ এই ওষুধ খান। আবার কেউ কেউ নিজেই বাজারের নামি সংস্থার গর্ভনিরোধক ওষুধ খেতে শুরু করেন। সেক্ষেত্রে তারা বেছে নেন রেগুলার পিল। এই রেগুলার পিলও বিপদ ঘটাতে পারে। দীর্ঘদিন ধরে পিল খেলে নানা রকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়।

একাধিক গবেষণায় দেখা গেছে, বেশি পিল খেলে স্তন ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়। থাইরয়েডের সমস্যার সঙ্গেও পিলের কুপ্রভাবের সংযোগ পাওয়া গেছে। মন্ট্রিল বিশ্ববিদ্যালয়ের গবেষক আলেকজান্দ্রা ব্রলিয়ার্ড জানান, একটি নির্দিষ্ট বয়সের পর অনেকেই হাইপোথাইরয়েডিজমে ভোগেন। এই রোগের ওষুধ খান। একই সঙ্গে গর্ভনিরোধক পিল খেলে তাদের বিপদের আশঙ্কা বেশি। হতে পারে নানারকম মানসিক রোগ।

আলেকজান্দ্রার কথায়, বার্থ কন্ট্রোল পিল মানসিক অবসাদ বাড়িয়ে দেয়। পিলের কৃত্রিম যৌন হরমোন অন্যান্য হরমোনের কাজে বাধা দেয়। গুরুতর প্রভাব পড়ে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে। আলেকজান্দ্রার গবেষণায় দেখা গেছে, মস্তিষ্কে বদল আসে এমন নারীদের। বেশ কয়েকজন নারীর ওপর এই পরীক্ষানিরীক্ষা করা হয়। তাতে মস্তিষ্কের কর্টেক্সের স্তর পাতলা হতে দেখা গেছে। এতে ভয়ের অনুভূতি ঠিকমতো কাজ করে না বলেই জানাচ্ছেন আলেকজান্দ্রা।

তার কথায়, মস্তিষ্কের একটি অংশ ভয়ের অনুভূতি জাগিয়ে তোলে। সেই অনুভূতি কাজ করলেই আমরা ভয়ের বস্তু থেকে দূরে সরে যাই। কিন্তু দীর্ঘদিন পিল খেলে হরমোনের ভারসাম্য নষ্ট হয়। তাতে মস্তিষ্কের গড়নে এই বদল আসে। ফলে ভয়ের অনুভূতি ঠিকমতো কাজ করে না।

 

সূত্র: ডেইলি-বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়