বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ || ২ শ্রাবণ ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত : ১১:৩৩, ১৬ জুন ২০২৪

কাটা মসলায় ভিন্ন স্বাদের গরু ভুনা

কাটা মসলায় ভিন্ন স্বাদের গরু ভুনা
সংগৃহীত

ঈদুল আজহার বাকি আর মাত্র একদিন। এরই মধ্যে ঈদুল আজহাকে কেন্দ্র করে ব্যস্ততা শুরু হয়ে গেছে ঘরে ঘরে। ঈদে বাংলাদেশে মূলত গরু এবং খাসিই কোরবানি হয়ে থাকে বেশি। কোরবানির মাংস ঘরে আসার সঙ্গে সঙ্গেই গৃহিণীরা রান্না শুরু করেন। তবে কোরবানির মাংস যে সব সময়ই নানা রকম মসলায় কষিয়ে রান্না করতে হবে, এমন নয়। হালকা মসলা দিয়েও রান্না করতে পারবেন গরু বা খাসির মাংস। স্বাদেও আসবে নতুনত্ব। চলুন জেনে নেওয়া যাক রেসিপি।

রেসিপি—

উপকরণ: গরুর মাংস ১ কেজি, রসুন কোয়া ২ টেবিল চামচ, আদার চাকা ২ টেবিল চামচ, পেঁয়াজ (চাক করে কাটা) ৩ টেবিল চামচ, হলুদগুঁড়া ১ টেবিল চামচ, ধনেগুঁড়া ১ টেবিল চামচ, শুকনা মরিচকুচি ২ টেবিল চামচ, জয়ফল–জয়ত্রীগুঁড়া ১ চা–চামচ, আস্ত গোলমরিচ ৭টি, গরমমসলার গুঁড়া ১ চা–চামচ, এলাচি ৭টি, দারুচিনি ৪ টুকরা, লবঙ্গ ৪টি, তেজপাতা ৩টি, পানি পরিমাণমতো, লবণ স্বাদমতো, সরিষার তেল ১ কাপ।

প্রণালি: গরমমসলার গুঁড়া ছাড়া বাকি সব উপকরণ মাংসে দিয়ে খুব ভালো করে মাখিয়ে নিন। মাংসটি এবার চুলায় দিয়ে দিন। আস্তে আস্তে নাড়তে থাকুন। ভালো করে কষানো হলে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে এলে গরমমসলার গুঁড়া ছড়িয়ে দিয়ে নামিয়ে নিন। ব্যাস তৈরি হয়ে যাবে কাটা মসলায় ভিন্ন স্বাদের গরু ভুনা।

সূত্র: Rtv News

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ