মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ || ৩ আষাঢ় ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৩:৩৫, ১১ জুন ২০২৪

ওয়াইল্ডলাইফ ক্যামেরায় ৪০০ সেলফি তুললো ভালুক

ওয়াইল্ডলাইফ ক্যামেরায় ৪০০ সেলফি তুললো ভালুক
সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কলোরাডোর একটি কৌতুহলী ভালুক ক্যামেরা পেয়ে তুলেছে চার শতাধিক সেলফি! আর, তাতেই হইচই পড়ে গেছে নেটিজেনদের মাঝে। খবর এনবিসি নিউজের।

জানা গেছে, বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) কলোরাডোর ওপেন স্পেস ও মাউন্টেন পার্ক টিম একটি ন্যাশনাল পার্কে ওয়াইল্ডলাইফ ক্যামেরা বসিয়েছিলো প্রাণীদের ছবি তোলার জন্য। ওই রাতে তোলা ৫৮০টি ছবি বিশ্লেষণ করতে গিয়ে তারা অবাক হয়ে খেয়াল করলেন যে, এসবের মধ্যে ৪০০’র বেশি ছবি মাত্র একটি ভালুকের!

কলোরাডো ওপেন স্পেস অ্যান্ড মাউন্টেন পার্ক টিমের মুখপাত্র ফিলিপ ইয়েটস বলেন, কলোরাডো ন্যাশনাল পার্কের বিভিন্ন প্রাণীর ছবি তোলার জন্যই আমরা ওয়াইল্ডলাইফ ক্যামেরাগুলো বসাই। সাধারণত এই প্রাণীগুলো ক্যামেরার প্রতি তেমন একটা আগ্রহ দেখায় না। কিন্তু, এই একটি ভালুক ক্যামেরা দেখে একটু বেশিই মুগ্ধ হয়েছে বলে মনে হচ্ছে। সুযোগ পেয়ে ৪০০ সেলফি তুলে ফেলেছে সে। প্রথমে ছবিগুলো দেখে আমরা অনেক হেসেছি। বিশেষ করে ভালুকটির মুখভঙ্গী ছিল দেখার মতো। পরে, আমরা ভাবলাম এই ছবিগুলো সবাইকে দেখানো উচিত।

ফিলিপ ইয়েটস আরও বলেন, প্রাণীদের সংখ্যা ও গতিবিধি সম্পর্কে ধারণা পেতেই আমরা ওয়াইল্ডলাইফ ক্যামেরা স্থাপন করি। প্রাণীগুলো লেন্সের সামনে এলেই শুধুমাত্র ক্যামেরাগুলো কাজ করতে শুরু করে। এমনকি ১০ থেকে ৩০ সেকেন্ডের ভিডিও ধারণেও সক্ষম এগুলো। রাতে ইনফ্রারেড আলোক তরঙ্গের মাধ্যমে ছবি ধারণ করে ক্যামেরাগুলো। কারণ, এমন অনেক জায়গা আছে যেখানে আমরা সশরীরে যেতে পারি না। প্রাণীদের বাসস্থান, চলাফেরা এবং জীবন সম্পর্কে জানতে দারুণ সাহায্য করে এই ক্যামেরাগুলো।

সূত্র: jamuna

সর্বশেষ

সর্বশেষ