• শুক্রবার   ২৭ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৩ ১৪২৯

  • || ০৪ রজব ১৪৪৪

রাস্তায় পোড়া সিগারেট ফেলায় যুবককে ৭৩ হাজার টাকা জরিমানা

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩  

সিগারেট খেয়ে পোড়া অংশ অনেকে ছুড়ে ফেলে দেন রাস্তায়। এতে রাস্তায় আবর্জনা তৈরি হয়। সিগারেটের পোড়া অংশ ডাস্টবিনে ফেলার নিয়ম। কিন্তু অনেকে তা করেন না। আর পোড়া অংশ রাস্তায় ফেললে অনেকেই বিপাকে পড়েন। যেমন পড়েছেন যুক্তরাজ্যের এক নাগরিক। রাস্তায় সিগারেটে অবশিষ্টাংশ ফেলে ৫৫৮ পাউন্ড জরিমানা দিতে হয়েছে, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৭৩ হাজার টাকা (১ পাউন্ড‍=১৩১ টাকা)।

সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদন অনুযায়ী, ধূমপানকারী ব্যক্তি অ্যালেক্স ডেভিস সিগারেট ফেলার সঙ্গে সঙ্গে তাকে রাস্তাতেই কাউন্সিল কর্মকর্তারা থামান। এরপর রাস্তায় আবর্জনা ফেলার জন্য একটি শাস্তির নোটিশ ধরিয়ে দেওয়া হয়। থর্নবারির গ্লুচেস্টারশায়ারে পথ দিয়ে হাঁটছিলেন ওই ব্যক্তি। সিগারেট শেষ হয়ে যাওয়ায় পৌর কর্মকর্তাদের সামনেই ২০ মিটার চওড়া রাস্তায় ফেলে দেন পোড়া অংশ। এরপর নির্দ্বিধায় হেঁটে চলে যাওয়ার পথেই পাকড়াও করা হয় তাকে।

প্রাথমিকভাবে, লোকটিকে বাংলাদেশি মুদ্রায় ১৯ হাজার টাকা জরিমানা দেওয়ার আদেশ করা হয়। কিন্তু, তিনি তা মানেননি। এরপর তাকে ৭৩ হাজার টাকার জরিমানা করা হয়। এর মধ্যে ক্ষতিপূরণসহ সারচার্জও ধরা ছিল।

সাউথ গ্লুচেস্টারশায়ার কাউন্সিলের পরিবেশ সংক্রান্ত মন্ত্রিপরিষদের সদস্য কাউন্সিলর র‍্যাচেল হান্ট বলেন, 'সিগারেটের শেষ অংশ ময়লা হিসেবে প্রায়ই রাস্তায় ফেলে যান অসচেতন ব্যক্তিরা‌।‌ সরকারের এনফোর্সমেন্ট অফিসাররা যেকটি ময়লা ফেলার ঘটনার সম্মুখীন হন, তার মধ্যে সবচেয়ে বেশি হল এটি। বিশেষ করে শহরের রাজপথে এই ঘটনা সবচেয়ে বেশি ঘটে। জরিমানাপ্রাপ্ত লোকটিকেও এদিন তেমনটা করতে দেখা যায়। আবর্জনা ফেলার জন্য তাকে পাকড়াও করা হয়। সে তার অপরাধ স্বীকার করে। কিন্তু, ধার্য করা জরিমানা দিতে রাজি হয়নি। তাই বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। শেষপর্যন্ত তিনগুণেরও বেশি জরিমানা দিতে হয় তাকে।

র‍্যাচেল জানান, সিগারেটের শেষ প্রান্তগুলি সম্পূর্ণ সিগারেটের তুলনায় অনেক বেশি ক্ষতিকর। এর মধ্যে যে উপাদানগুলি থাকে তা পচে পরিবেশের সঙ্গে মিশে যেতে ১৮ মাস থেকে ১০ বছর পর্যন্ত সময় লাগে। নিয়মিত সচেতনতা প্রসারের কর্মসূচি করার পরেও এমন অপরাধ করেন ওই ব্যক্তি। তাই বড়সড় জরিমানা করা হয় তাকে। প্রসঙ্গত, ব্রিটেনে দূষণ সংক্রান্ত নিয়ম বেশ কড়া। নিয়ম লঙ্ঘন করার জন্য দৃষ্টান্তমূলক শাস্তিই পেতে হল ওই ব্যক্তিকে।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা