শনিবার   ২৭ জুলাই ২০২৪ || ১১ শ্রাবণ ১৪৩১

প্রকাশিত : ১২:১২, ৯ ফেব্রুয়ারি ২০২৪

মাঝরাতে হঠাৎ গলা শুকিয়ে ঘুম ভেঙে যায়?

মাঝরাতে হঠাৎ গলা শুকিয়ে ঘুম ভেঙে যায়?
সংগৃহীত

শীত এলেই অনেকেরই একটি সমস্যা বাড়ে। মাঝরাতে হঠাৎ ঘুম ভেঙে যায়, তারপর মনে হয় গলাটা শুকিয়ে যাচ্ছে। মাঝে মাঝে এমন হলে তা অবশ্যই সমস্যার নয়, তবে দিনের পর দিন এটা হতে থাকলে সতর্ক হতে হবে। 

চিকিৎসকদের দাবি, এই উপসর্গ স্লিপ অ্যাপনিয়ার লক্ষণ হতে পারে। 

ঘুমের মধ্যে শ্বাস নিতে না পারার সমস্যাই হলো স্লিপ অ্যাপনিয়া। ওজন খুব বেশি হয়ে গেলে ঘুমোনোর সময়ে শ্বাসনালির ওপর বেশি চাপ পড়ে ও শ্বাসপ্রক্রিয়া বাধা পায়। এ ক্ষেত্রে মস্তিষ্ক ও শরীরের কোষগুলোতে অক্সিজেন সরবরাহ হঠাৎই অনেকটা কমে যায়। ফলে স্লিপ অ্যাপনিয়ার প্রভাবে আকস্মিক শ্বাসপ্রক্রিয়া ব্যাহত হয়ে মৃত্যু হতে পারে। 

শুধু স্লিপ অ্যাপনিয়া নয়, আরও নানা শারীরিক সমস্যার কারণে রাতে গলা শুকিয়ে আসতে পারে। কী কী রোগ রয়েছে সেই তালিকায়? 

• রাতে ঘুমের মাঝে গলা, মুখ শুকিয়ে যায়। শরীরে পানির ঘাটতি হলেও কিন্তু এমন উপসর্গ লক্ষ করা যায়। শরীরে পানির পরিমাণ কমে গেলে মুখে পর্যাপ্ত মাত্রায় লালা তৈরি হয় না, সেই কারণেই মুখের ভিতরটা শুকিয়ে যায়। 

• অনেকে ঘুমের সময়ে নাকের বদলে মুখ দিয়ে নিশ্বাস নেন। অনেকটা সময় ধরে মুখ খোলা থাকার কারণেও মুখ শুকিয়ে যায়।

• হাঁপানি কিংবা শ্বাসযন্ত্রজনিত কোনো সমস্যা থাকলেও আমরা ঘুমের মধ্যে মুখ দিয়ে শ্বাস নিই। দীর্ঘ দিন ধরে ইনহেলার ব্যবহার করলেও মুখের ভেতরটা শুকিয়ে যায়। 

• ডায়াবেটিস হলেও অনেক সময় এমন সমস্যা দেখা দিতে পারে। ঘুমের মধ্যে সব সময় যদি মুখ শুকিয়ে যায়, তা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার।

• পাকস্থলীর কোনো সমস্যা, হজমজনিত সমস্যা থাকলেও কিন্তু গলা ও মুখের ভিতরটা শুকিয়ে আসে। ঘুমের মধ্যে এই উপসর্গ আরও তীব্র হয়ে ওঠে, মনে হয় যেন গলার কাছে কিছু একটা আটকে রয়েছে। ঘন ঘন এই উপসর্গ দেখতে পাওয়া কিন্তু ভালো নয়। পেটের মারাত্মক সমস্যার ইঙ্গিত হতে পারে এই লক্ষণ। এ রকম সমস্যা হলে ঘুমোনোর তিন ঘণ্টা আগে কিছু না খাওয়াই ভালো।

সূত্র: ঢাকা পোস্ট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ