সোমবার   ২২ এপ্রিল ২০২৪ || ৮ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:২৫, ২৯ জুন ২০২৩

এই ৩ মাছে মারাত্মক ঝুঁকি, ভুলেও নেবেন না পাতে

এই ৩ মাছে মারাত্মক ঝুঁকি, ভুলেও নেবেন না পাতে

বলা হয়ে থাকে— মাছে-ভাতে বাঙালি। মাছ ছাড়া বাঙালির পাত যেন পরিপূর্ণ হয় না। মাছ খেতেও ভীষণ ভালোবাসে তারা। শরীরের জন্যও মাছ বেশ স্বাস্থ্যকর একটি খাবার। তবে সব মাছই যে শরীরের জন্য উপকারী তা কিন্তু নয়।

বিশেষজ্ঞরা বলছেন— দেশীয় ও ভারতীয় বাজারে বর্তমানে তিন ধরনের মাছ পাওয়া যাচ্ছে, যা স্বাস্থ্যের জন্য ঝুঁকি পূর্ণ। সুস্বাস্থ্য নিশ্চিতে ঐ তিন ধরনের মাছ না কেনার জন্যই পরামর্শ দিচ্ছেন তারা।

আকারে বড় মাছ: বাজারে গিয়ে কখনই আকারে বড় এমন মাছ কিনবেন না। বিশেষজ্ঞরা বলছেন, আকারে বড় মাছ খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। কারণ মাছ চাষিরা মাছকে আকারে দ্রুত বড় করতে হরমোন ইনজেক্ট করে। হাইব্রিড এ মাছ স্বস্থ্যের মারাত্মক ক্ষতি করে।

ম্যাকারেল: বর্তমানে রুই-ভেটকি-কাতলের দাম বেশ চওড়া হওয়ায় বাজারে ক্রেতাদের পছন্দের মাছ হয়ে উঠেছে ম্যাকারেল। কিন্তু আপনি কি জানেন? এই মাছে রয়েছে পারদ, যা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। বিশেষজ্ঞরা বলছেন, এই মাছ খাওয়ার ফলে পেটে পারদ জমতে শুরু করে। যা পরে জটিল রোগের কারণ হয়ে ওঠে।

তেলাপিয়া: দরিদ্র আর মধ্যবিত্তরা তেলাপিয়া মাছকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দিয়ে আসছে। কারণ এ মাছের দাম অন্য মাছের তুলনায় বেশ কম। দামে কম হলে শরীরের ক্ষতির পরিমাণ কিন্তু বেশিই ঘটাচ্ছে এ মাছ, তা কি জানেন? কারণ অন্য মাছে ভালো ফ্যাট থাকলেও এ মাছে কিন্তু রয়েছে ক্ষতিকর ফ্যাট। চিকিৎসকরা বলছেন, হাঁপানি, আরথ্রাইটিস কিংবা অ্যালার্জির সমস্যা থাকলে এ মাছ কেনা অবশ্যই এড়িয়ে চলতে হবে আপনাকে।

সূত্র: আজ তাক বাংলা

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু