মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ || ৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৭:৪১, ৫ ডিসেম্বর ২০২২

ব্যাংকে প্রশ্ন ছাড়াই জমা দেওয়া যাবে ১০ লাখ টাকা

ব্যাংকে প্রশ্ন ছাড়াই জমা দেওয়া যাবে ১০ লাখ টাকা

এখন থেকে ব্যাং‌কে ১০ লাখ টাকা পর্যন্ত জমা দেওয়ার ক্ষে‌ত্রে গ্রাহক‌কে কো‌নও ধর‌নের প্রশ্ন না করতে নি‌র্দেশনা দি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক। রোববার (৪ ডি‌সেম্বর) বাংলা‌দেশ ব্যাংকে এক সভায় ব্যাংকের প্রধান নির্বাহী‌দের আবেদ‌নের পর এ নির্দেশনা দেন গভর্ণর আবদুর রউফ তালুকদার।

সভা শেষে এ তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের নবনিযুক্ত নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক। তিনি ব‌লেন, সম্প্র‌তি ব্যাংকে টাকা জমা দিতে গেলে আমানতকারীদের ব্যাংকাররা বি‌ভিন্ন প্রশ্ন করে টাকার উৎস জান‌তে চান। এতে গ্রাহকরা টাকা জমা দি‌তে গি‌য়ে জবাব‌দি‌হিতার মু‌খে প‌ড়ে বিভ্রান্ত হ‌চ্ছেন। তাই এখন থে‌কে অন্তত ১০ লাখ টাকা পর্যন্ত জমা দিতে যাওয়া কোনও গ্রাহককে অতিরিক্ত প্রশ্নের মুখোমুখি না করার পরামর্শ দেওয়া হয়েছে।

তিনি বলেন, হুন্ডি বন্ধ করার জন্য সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করছে কেন্দ্রীয় ব্যাংক। এর মাধ্যমে যাতে কোনও টাকা পাচার না হয় সে বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের তদারকি অব্যাহত রয়েছে।

ইসলামী ব্যাংকের সমসাম‌য়িক ঋণ অনিয়মের বিষয়ে মুখপাত্র ব‌লেন, ইসলামী ব্যাংক বাংলাদেশের একটি অন্যতম বৃহত্তম ব্যাংক। এখানে গ্রাহকদের আমানতের পূর্ণ নিশ্চয়তা রয়েছে। সেখানে কোনও দুর্নীতি হয়েছে কিনা সে বিষয়ে তদন্ত করছে কেন্দ্রীয় ব্যাংক। এ তদন্ত শেষ হলে তা‌দের প‌রি‌স্থি‌তি সম্প‌র্কে জানানো হবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়