• শুক্রবার   ২৭ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৩ ১৪২৯

  • || ০৪ রজব ১৪৪৪

টানা তিন কার্যদিবস সূচকের উত্থান

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২২  

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সূচক বৃদ্ধির মধ্যদিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। পেপার অ্যান্ড প্রিন্টিং ও বিমা খাতের শেয়ারের দাম বাড়ায় এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ১১ পয়েন্ট।

দিনভর শেয়ার বিক্রির চাপের পরও এই দিনে লেনদেন, সূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। এর ফলে সোমবার সূচক পতনের পর মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার টানা তিনদিন সূচক বাড়ল।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার বাজারে ৩১৮টি প্রতিষ্ঠানের ৭ কোটি ৫ লাখ ১ হাজার ৯৭৭টি শেয়ার কেনা-বেচা হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৪৮৪ কোটি ৭৫ লাখ ১২ হাজার। আগের দিন লেনদেন হয়েছিল ৪৪৯ কোটি ৩৬ লাখ ৭০ হাজার টাকা। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

আজ লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৬১টির ও কমেছে ২৩টির। আর অপরিবর্তিত ছিল ২৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে দশমিক ১৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭০ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ১ দশমিক ৮০ পয়েন্ট বেড়ে ২ হাজার ২১৬ পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বসুন্ধরা পেপার মিলসের শেয়ার। দ্বিতীয় স্থানে ওরিয়ন ফার্মার শেয়ার। তৃতীয় স্থানে ছিল জেনেক্স ইনফোসেসের শেয়ার। এরপরের অবস্থানে ছিল যথাক্রমে ই-জেনারেশন, আমরা নেটওয়ার্কস, অ্যাডভেন্ট ফার্মা, বাংলাদেশ শিপিং করপোরেশন, ওরিয়ন ইনফিউশন, নাভানা ফার্মা এবং ইস্টার্ন হাউজিং লিমিটেডের শেয়ার।

অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ২ লাখ ৩২ হাজার ২৭৯ টাকা।

এ বাজারে লেনদেন হওয়া ১৬১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩৪টির ও কমেছে ১৩টির। আর অপরিবর্তিত রয়েছে ১১৪টি কোম্পানির শেয়ারের দাম।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা