• শনিবার   ২৪ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ৮ ১৪২৮

  • || ১২ জ্বিলহজ্জ ১৪৪২

আধঘণ্টায় তিনশ কোটি টাকার লেনদেন

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ২৪ মে ২০২১  

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার লেনদেন শুরু হলেও আধঘণ্টার মধ্যে চিত্র বদলে গেছে।

প্রথম ২০ মিনিটের লেনদেনের সময় পার হতেই দাম বাড়ার তালিকা থেকে পতনের তালিকায় নাম লেখায় একের পর এক প্রতিষ্ঠান। এতে প্রথম আধঘণ্টার লেনদেনে সবকটি মূল্যসূচক ঋণাত্মক হয়ে পড়েছে। তবে ভালো অবস্থানে রয়েছে লেনদেনের গতি।

প্রথম আধঘণ্টার লেনদেনেই ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় তিনশ কোটি টাকার লেনদেন হয়েছে। বিপরীতে প্রধান মূল্যসূচক কমেছে ১৯ পয়েন্ট।

ঢাকা স্টক এক্সচেঞ্জের সূচক ঋণাত্মক হয়ে পড়লেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের প্রথম আধঘণ্টায় সূচক ঊর্ধ্বমুখী রয়েছে। তবে দাম কমার তালিকায় রয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান।

গত কয়েক কার্যদিবসের মতো এদিনও লেনদেনের শুরু হয় প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্য দিয়ে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট বেড়ে যায়।

প্রথম ১০ মিনিট বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকায় সূত্রটি বাড়ে ১৩ পয়েন্ট। আর ২০ মিনিটের লেনদেনে বাড়ে ১০ পয়েন্ট।

তবে প্রথম ২০ মিনিটের লেনদেন পার হতেই বেশকিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম কমতে থাকে। সময়ের সঙ্গে দাম কমার পাল্লা ভারী হচ্ছে।

এতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৩০ মিনিটের লেনদেনে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট কমেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ ৫ পয়েন্ট কমেছে। আর ডিএসই-৩০ সূচক কমেছে ৫ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১০৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৩টির। আর ৫৮টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৯০ কোটি ৮৬ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৬ কোটি ৯১ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ১১৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৩টির, কমেছে ৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা