বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ || ২ শ্রাবণ ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত : ১২:৩১, ১৬ জুন ২০২৪

জুনের ১২ দিনে প্রবাসীরা ১৪৬ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন

জুনের ১২ দিনে প্রবাসীরা ১৪৬ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন
সংগৃহীত

ঈদুল আজহার আগে চলতি জুনের প্রথম ১২ দিনে প্রবাসীরা বাংলাদেশে রেমিট্যান্স পাঠিয়েছেন ১৪৬ কোটি ডলার। প্রতি ডলার ১১৭ টাকা হিসাবে বাংলাদেশের স্থানীয় মুদ্রায় প্রবাসীদের পাঠানো অর্থের পরিমাণ দাঁড়ায় ১৭ হাজার ৮২ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ৪৭০ কোটি ডলার ঋণ প্রাপ্তির শর্ত হিসেবে গত মাসে (মে) বিনিময় হার নির্ধারণে ‘ক্রলিং পেগ’ নীতি চালু করে বাংলাদেশ ব্যাংক। এক্ষেত্রে প্রতি ডলারের বিনিময় হার ১১০ থেকে বাড়িয়ে ১১৭ টাকা নির্ধারণ করা হয়। বাজারের সঙ্গে ডলারের দর সমন্বয়ের প্রভাবে গত মাসে দেশে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স এসেছে। মে মাসে প্রবাসীরা ২২৫ কোটি ডলারের রেমিট্যান্স দেশে পাঠিয়েছেন, টাকার হিসাবে যার পরিমাণ ২৬ হাজার ৩২৫ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি ২০২৩-২৪ অর্থবছরের ১১ মাসে (জুলাই-মে) প্রবাসীরা ২ হাজার ১৩৭ কোটি বা ২১ দশমিক ৩৭ বিলিয়ন ডলারের রেমিট্যান্স দেশে পাঠিয়েছেন। ২০২২-২৩ অর্থবছরের প্রথম ১১ মাসে আসা রেমিট্যান্সের পরিমাণ ছিল ১৯ দশমিক ৪১ বিলিয়ন ডলার। সে হিসাবে মে মাস পর্যন্ত চলতি অর্থবছরে রেমিট্যান্সের প্রবৃদ্ধি হয়েছে ১০ দশমিক ১০ শতাংশ।

বাংলাদেশ ব্যাংক কর্মকর্তারা জানান, ঈদ উপলক্ষে দেশে সবসময়ই রেমিট্যান্স প্রবাহ বাড়ে। আগামীকাল দেশে ঈদুল আজহা উদযাপন হবে। এজন্য জুনের প্রথম দুই সপ্তাহে রেমিট্যান্স প্রবাহ বেশ ভালো ছিল। এর প্রভাবে দেশে রিজার্ভের পরিমাণ কিছুটা বেড়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব হিসাবায়ন অনুযায়ী, ১২ জুন দেশের বৈদেশিক মুদ্রার গ্রস রিজার্ভ ছিল ২ হাজার ৪৫২ কোটি বা ২৪ দশমিক ৫২ বিলিয়ন ডলার। তবে আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী (বিপিএম৬) ওইদিন গ্রস রিজার্ভ ছিল ১৯ দশমিক ২০ বিলিয়ন (১ হাজার ৯২০ কোটি) ডলার। আর ৫ জুন এর পরিমাণ ছিল ১৮ দশমিক ৬৭ বিলিয়ন ডলার। অর্থাৎ রেমিট্যান্স বৃদ্ধির প্রভাবে গত সপ্তাহে রিজার্ভের কিছুটা উন্নতি হয়েছে। 

সূত্র: বণিক বার্তা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ