• শনিবার   ১০ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৯

  • || ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

এনআইডির ভোটার এলাকা পরিবর্তনের আবেদন করা যাবে অনলাইনে

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ৬ অক্টোবর ২০২২  

এখন থেকে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) ঠিকানা পরিবর্তন বা সংশোধন আবেদন অনলাইনে করা যাবে। নাগরিকদের ভোগান্তি কমাতে অনলাইনে এ সংক্রান্ত আবেদনের সুযোগের বিষয়টি জানিয়ে মাঠপর্যায়ে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সম্প্রতি ইসির উপসচিব মো. আব্দুল হালিম খান স্বাক্ষরিত এই সংক্রান্ত নির্দেশনাটি সব উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তার পাঠানো হয়েছে।

প্রসঙ্গত ইতোপূর্বে এনআইডি নাম, বয়স সংশোধনসহ অন্যান্য কার্যক্রম অনলাইনে আবেদনের সুযোগ থাকলেও ঠিকানা পরিবর্তন/ভোটার এলাকা পরিবর্তনের আবেদন সংশ্লিষ্ট নির্বাচন অফিসে গিয়ে ম্যানুয়ালি আবেদন করতে হতো। এখন এ সুযোগটিও অনলাইনে দেয়া হলো।

নির্দেশনায় বলা হয়, ভোটার তালিকা বিধি অনুযায়ী নিবন্ধন ফরমে ভোটারের স্থায়ী ঠিকানা লিপিবদ্ধ করার বিধান রয়েছে। এই স্থায়ী ঠিকানা সংশোধন/পরিবর্তনের জন্য ব্যবস্থা রয়েছে। এ ক্ষেত্রে ভোটার তালিকায় স্থায়ী ঠিকানা পরিবর্তন/সংশোধন করতে হলে সংশ্লিষ্ট ভোটারকে স্থায়ী ঠিকানা (বিভাগ, অঞ্চল, জেলা, উপজেলা, পোষ্ট অফিস ও পোস্টকোড, ইউনিয়ন/ ওয়ার্ড, বাসা/ হোল্ডিং, গ্রাম/ রাস্তা, মৌজা/ মহল্লা) যুক্ত করাসহ যদি তিনি বর্তমান ঠিকানায় ভোটার হন, তাহলে সংশোধনের জন্য আবেদন করতে পারবেন।

নির্দেশনায় বলা হয়, জাতীয় পরিচয়পত্র ও সংরক্ষিত তথ্য-উপাত্ত (সংশোধন, যাচাই ও সরবরাহ) প্রবিধানমালা অনুযায়ী (বাসা/হোল্ডিং/গ্রাম/রাস্তা/ডাকঘর) সংশোধনের ক্ষেত্রে- সঠিক ঠিকানার স্বপক্ষে বাড়ির দলিল/টেলিফোন, গ্যাস বা পানির বিল/বাড়ি ভাড়ার চুক্তিপত্র রশিদের সত্যায়িত অনুলিপি জমা দিতে হবে। তবে বাড়িভাড়ার চুক্তিপত্র দিয়ে পরিবর্তনের ক্ষেত্রে অধিকতর যাচাই বাছাই করা যেতে পারে।

অনলাইনে স্থায়ী ঠিকানা সংশোধন বা পরিবর্তনের আবেদন করা যাবে উল্লেখ করে নির্দেশনায় আরও বলা হয়, এনআইডি পোর্টালে (services.nidw.gov.bd) এ ভোটারদের স্থায়ী ঠিকানা পরিবর্তনের সুযোগ আছে। যদি বর্তমান ঠিকানার ভোটাররা স্থায়ী ঠিকানা পরিবর্তনের আবেদন করতে চান সে ক্ষেত্রে উক্ত ভোটাররা services.nidw.gov.bd- এর  Other information option এ গিয়ে স্থায়ী ঠিকানা পরিবর্তের জন্য আবেদন করতে পারবেন। services.nidw.gov.bd- এ আবেদনের ধরন ‘Other info Correction’ অপশন থেকে ঠিকানা পরিবর্তন করা যাবে। এই পোর্টালে দাখিল করা আবেদন উপজেলা নির্বাচন অফিসার নিষ্পত্তি করবেন।

ভোটার স্থায়ী ঠিকানার ভোটার হলে services.nidw.gov.bd এর মাধ্যমে আবেদন করতে পারবেন না। আবেদন করলে তার বর্তমান ঠিকানা পরিবর্তন হয়ে যাবে। স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে হলে উপজেলা নির্বাচন অফিস হতে প্রথমে ভোটারকে স্থানান্তরের আবেদনের মাধ্যমে বর্তমান ঠিকানায় ভোটার করতে হবে। তারপর স্থায়ী ঠিকানা পরিবর্তনের আবেদন করবেন। বর্তমান ঠিকানা পরিবর্তনের ক্ষেত্রে ভোটার তালিকা বিধিমালা অনুসারে স্থানান্তরের মাধ্যমে পরিবর্তনের বিষয়টি অপরিবর্তিত থাকবে বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়।

তবে সংশ্লিষ্ট ভোটারদের কারণে স্থায়ী ঠিকানা লেখার ক্ষেত্রে ভুল হওয়ায় জাতীয় পরিচয়পত্রে তথ্য-উপাত্ত সংশোধন সংক্রান্ত আবেদন নির্ধারিত ফি/চার্জ দিতে হবে। ‘ক’ ক্যাটাগরিভুক্ত কর্মকর্তারা (উপজেলা/থানা নির্বাচন/ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা) স্থায়ী ঠিকানা পরিবর্তন/সংশোধনের সপক্ষে প্রমাণক হিসেবে দাখিল করা কাগজপত্র দেখে তা নিষ্পত্তির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা