• রোববার   ০৯ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৭

  • || ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

১৩৯৯

ফুলে ফলে ৬,ঋতুর দেশ বাংলাদেশ

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৮  

বাংলাদেশ ৬,ঋতুর দেশ। অপার সৌন্দর্যের লীলাভূমির দেশ। সুন্দর, সুবর্ণ, অপূর্ব রূপ-লাবণ্যের দেশ, গ্রীষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত, শীত ও বসন্ত । প্রতি দু'মাস পর পর ঋতু বদলে যায়। এক ঋতু বদলে আসে আরেক ঋতু। প্রতিটা ঋতুই নিজ মহিমায় অধিষ্ঠিত। প্রতিটা ঋতুই স্বতন্ত্র বৈশিষ্ট্যের অধিকারী। কারও সঙ্গে কারও সাদৃশ্য মেলে না। তবে হৃদয়ে হৃদয়ে রয়েছে অসম্ভব যোগাযোগ। মনে হয় সেই হৃদয়িক সেতু-বন্ধনেই তৈরি করে আমাদের সোনার বাংলাদেশ । অপরুপ ও ঐশ্বর্যশালী হয়েছে তাদেরই ঐশ্বর্যে।

সবারই রয়েছে অপার সৌন্দর্য। একেক ঋতু একেকভাবে তার সৌন্দর্য প্রকাশ করে থাকে। কোনো ঋতু স্নিগ্ধতা ও আবার কোন কোন ঋতু সজীবতার প্রতীক হয়ে আসে। কোনো ঋতু উদ্বোধনের প্রতীক হয়ে আসে। কোনো ঋতু উৎসব ও মিলনের প্রতীক হয়ে আসে। কোনো ঋতু প্রেম ও প্রার্থনার প্রতীক হয়ে আসে।

গ্রীষ্ম, বর্ষা ও শরতের পরেই আসে হেমন্ত। অপার সৌন্দর্যে প্রকৃতিকে করে তোলে স্নিগ্ধ-সুন্দর। তার রূপ-লাবণ্যের পরশে জেগে ওঠে আমাদের সোনার বাংলাদেশ। দূর্বাঘাসে শিশির হাসে মুক্তোর মতো। আঁধার ভেঙে ছুটে আসে কমল রোদ্দুরের সকাল। লাউয়ের মাচায় ঝিলমিল করে সেই সকালের ঢেউ। বাতাস ম-ম করে পাকা সোনা ধানের সু-গন্ধে। সে-সব ধানের কত-শত নাম। আউশ, আমন, ইরি, বোরো, আকাশমণি, চিনিগুঁড়া ও বিন্নিসহ সংখ্যাহীন ধানের রুমঝুম শব্দে ভরে ওঠে কৃষকের গোলা। হাসিমাখা মুখে ঢেঁকিতে ধান ভানে কৃষাণি। সেই ধানের চাল হয়। সেই চাল থেকে আটা হয়। সেই আটা থেকে হয় কত-শত রকমের পিঠা। ঘরে ঘরে শুরু হয় নবান্ন উৎসব। ।

পুরনো দুঃখ-ব্যথা ভুলে মানুষ জেগে ওঠে নতুন করে। নতুন করে বুকে বাঁধে একরাশ স্বপ্ন। কুমড়ো ফুলের মতো সেই স্বপ্নের । কাশবনে উড়ে বেড়ানো বিভিন্ন প্রজাপতির মতো চঞ্চল সেই স্বপ্নের মন। সেই স্বপ্নজুড়ে থাকে কত প্রার্থনা, কত আবেদন। গ্রামে-গঞ্জে হাট বসে। সাম্য-মৈত্রীতে তৈরি হয় ভ্রাতৃত্বের বন্ধন। বাংলাদেশ পরিণত হয় মিলনমেলায়।

শান বাঁধানো পুকুর ঘাটে সাঁতার কাটে ঘুঙ্গুর পরা হাঁস। বাগানে বাগানে ফোটে রক্তজবা, হলুদ-গাঁধা। আমের-জামের শাঁখ থেকে ভেসে আসে শালিকের গান। সারাদিনের ক্লান্তি শেষে জমে ওঠে জারি, সারি, পুঁথির আসর। পরতে পরতে ছড়িয়ে পড়ে হাজার বছরের আবহমান গ্রামবাংলার লুপ্ত কাহিনী। ঝাউবনে জোনাকির নীল আলো, কিচির মিচির পাখির ডাক, তারাভরা আকাশ

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা
গাইবান্ধা বিভাগের পাঠকপ্রিয় খবর