শনিবার   ২৭ জুলাই ২০২৪ || ১১ শ্রাবণ ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত : ১৩:০১, ২৩ মে ২০২৪

অপ্রতিরোধ্য লেভারকুসেনকে হারিয়ে ৬১ বছর পর শিরোপা জিতল আটালান্টা

অপ্রতিরোধ্য লেভারকুসেনকে হারিয়ে ৬১ বছর পর শিরোপা জিতল আটালান্টা
সংগৃহীত

ইউরোপা লিগের ফাইনালে বায়ার লেভারকুসেনের বিপক্ষে আটালান্টাকে ফেবারিট ভাববে, এমন কাউকে খুঁজে পাওয়া কঠিন। চলতি মৌসুমে যে লেভারকুসেন কোনো ম্যাচেই হারেনি! টানা ৫১ ম্যাচ জয়ের পর কাল ৫২তম ম্যাচে খেলতে নেমেছিল জাবি আলোনসোর শিষ্যরা।

ইতালির ছোট শহর বার্গামো থেকে উঠে আসা আটালান্টাকে একসময় চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচটাও খেলতে হতো মিলান শহরের মাঠ সানসিরোতে। প্রতিপক্ষ কঠিন হলেও দলটির কোচ জিয়ান পিয়েরে গাস্পারেনির পরিকল্পনা ছিল অন্যরকম।

ফুটবল দুনিয়াকে গাস্পারেনি দেখালেন, কোচ জাবি আলোনসোর বিপক্ষে কীভাবে খেলতে হয়। ৬৬ বছরের বয়সী অভিজ্ঞ এই কোচের কাছে শেষ পর্যন্ত হার মানতে বাধ্য হলেন জাবি। ৩-০ গোলের জয়ে ৬১ বছরের শিরোপাখরা ঘুচালো আটালান্টা।

ক্লাবটির ইতিহাসে এটিই প্রথম ইউরোপিয়ান শিরোপা। এদিকে জাবি ম্যাচের শুরুতেই কিছুটা বাজি ধরেছিলেন। দুই সেরা তারকা প্যাট্রিক শিক ও ভিক্টর বোনিফেসকে শুরুর একাদশে রাখেননি। আকস্মিক বদল দিয়ে প্রতিপক্ষকে ভড়কে দেওয়াই ছিল তার লক্ষ্য।

পুরো মৌসুমে বল পায়ে প্রেসিং করে গিয়েছে বায়ার লেভারকুসেন। ব্যতিক্রমী এই কৌশলের বিপরীতে গাস্পারেনি বেছে নিলেন গ্রেগেনপ্রেসিং ঘরানার ফুটবল। কিছুটা শারীরিক ফুটবল উপহার দিলেও লেভারকুসেনের স্বাভাবিক খেলাটা নষ্ট করেছে পুরোদমে।

আর এটার সুফল পেতে সময় লেগেছে ১১ মিনিট। ডাভিড জাপাকোস্তার দুর্দান্ত পাস থেকে লেভারকুসেনের জালে বল জড়ান লুকম্যান। পুরোটা সময় আনমার্কড থাকা লুকম্যানের এই গোলের জন্য তৈরি ছিল না কেউই।

গোল খেয়েই নিজেদের খেলা গোছানোর দিকে মন দেয় লেভারকুসেন। পজিশন ধরে রাখার চেষ্টা করেছিল। কিন্তু গাস্পারেনির দল বাকি সময়টা খেলেছে ম্যান মার্কিংয়ে। একের পর এক ইন্টারসেপশনে লেভারকুসেনের স্বাভাবিক খেলা বন্ধ করে দিতে সফল হয় আটালান্টা। 

ম্যাচের ২৬ মিনিটে আবারও গোলের দেখা পায় ইতালিয়ান ক্লাবটি। ২৬ মিনিটে দারুণ প্রেসিংয়ে লেভারকুসেনের বক্সের কাছাকাছি বল পান লুকম্যান। এরপর বক্সের বাইরে থেকে নেয়া শটে নিজের ও দলের দ্বিতীয় গোল আদায় করে নেন নাইজেরিয়ান এ উইঙ্গার। 

অবশ্য এরপরও জাবির দলের ওপর ভক্তদের ভরসা ছিল। চলতি মৌসুমে তো কম কামব্যাক তো করেনি দলটি। দুই গোলে পিছিয়ে থেকেও ফিরে এসেছে চারবার। ইউরোপা লিগের সেমিতেও ছিল এমন কিছু।

বিরতির পর জোসেফ স্টানিসিকের বদলে বোনিফেসকে মাঠে নামান আলোনসো। এবার খেলায় কিছুটা গতি এলেও আটালান্টার কৌশল আবারও ফাটল ধরায় লেভারকুসেনের পরিকল্পনায়। 

একের পর এক আক্রমণে জার্মান ক্লাবটির ম্যাচে ফেরার পথ বন্ধ করে দেন। এরপর ম্যাচের ৭৫ মিনিটে আরেকটি দারুণ গোলে নিজের হ্যাটট্রিক পূরণ করেন লুকম্যান। তাতেই লেখা হয়ে যায় ম্যাচের ভাগ্য।

অপরাজিত মৌসুম শেষ করার বিরলতম রেকর্ডের খুব কাছ থেকেই ফিরতে হয়েছে লেভারকুসেনকে। বিপরীতে ৬১ বছর পর কোনো শিরোপা নিয়ে উল্লাস করে আটালান্টা। 

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ