রোববার   ২৫ ফেব্রুয়ারি ২০২৪ || ১২ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১৪:৪৩, ২৮ নভেম্বর ২০২৩

দ্রুত ফিরে গেলেন জয়-মুমিনুল, চাপে বাংলাদেশ

দ্রুত ফিরে গেলেন জয়-মুমিনুল, চাপে বাংলাদেশ
সংগৃহীত

হাফ সেঞ্চুরি করে ধীরে ধীরে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির দিকে এগুচ্ছিলেন মাহমুদুল হাসান জয়। কিন্তু পারলেন না তিনি ইনিংসটিকে তিন অংকের ঘরে পৌঁছে দিতে। ৮৬ রান করার পর ইশ সোধির বলে তিনি ক্যাচ তুলে দিলেন ড্যারিল মিচেলের হাতে। ১৬৬ বল খেলা ইনিংসটির অপমৃত্যু ঘটে গেলো।

মাহমুদুল হাসান জয়ের আগে আউট হয়েছেন মুমিনুল হকও। ৭৮ বলে ৩৭ রান করে তিনি আউট হয়ে যান গ্লেন ফিলিপসের বলে উইকেটের পেছনে টম ব্লান্ডেলের হাতে ক্যাচ দিয়ে। দ্রুত দুই উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে গেলো বাংলাদেশের ব্যাটিং।

এ রিপোর্ট লেখার সময় বাংলাদেশের রান ৫৫ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৮৫। ১ রান নিয়ে ব্যাট করছেন মুশফিকুর রহিম। তার সঙ্গী শাহাদাত হোসেন দিপু এখনও রানের খাতা খোলেননি।

মধ্যাহ্ন বিরতির আগেই হাফ সেঞ্চুরির কাছাকাছি ছিলেন বাংলাদেশ দলের ওপেনার মাহমুদুল হাসান জয়। বিরতি সেরে এসেই ক্যারিয়ারের চতুর্থ হাফ সেঞ্চুরিটা পূরণ করে ফেলেন তিনি। ১০৪ বল মোকাবেলা করে হাফ সেঞ্চুরির মাইলফলকে পৌঁছান তিনি।

মাহমুদুল হাসান জয়’ই শুধু নয়, নাজমুল হোসেন শান্তর আউট হওয়ার পর জুটি বাধতে এসে এখনও পর্যন্ত দারুণ ব্যাটিং করছেন মুমিনুল হকও। দু’জনের জুটিও এর মধ্যে ৫০ পার হয়ে গেছে।

নাজমুল হোসেন শান্তর উইকেটটাই বেশি পোড়াচ্ছে বাংলাদেশ ক্রিকেট সমর্থকদের। টেস্ট খেলতে নেমে যেন তিনি ভুলে গিয়েছিলেন এটা কোন ফরম্যাট! ব্যাট করছিলেন টি-টোয়েন্টি স্টাইলে এবং ছক্কা মারতে গিয়ে ধরা পড়লেন কেন উইলিয়ামসনের হাতে।

অথচ মাহমুদুল হাসান জয়ের সঙ্গে দারুণ একটি জুটি গড়ে তুলেছিলেন তিনি। উইকেটে সেট হয়ে বেশ আস্থার সঙ্গে ব্যাটও করছিলেন। কিন্তু টি-টোয়েন্টি স্টাইলে ব্যাট করতে গিয়েই বিপত্তি বাধালেন। গ্লেন ফিলিপসের ফুল টস বল উঁচু করে খেলতে গিয়ে ডিপ মিডঅনে ক্যাচ তুলে দেন। সেটিকে তালুবন্দী করেন কেন উইলিয়ামসন। ৩৫ বলে ৩৭ রানের ইনিংসটির যবনিকাপাত ঘটলো তখনই।

এরপর উইকেটে নেমে আসেন অভিজ্ঞ টেস্ট ব্যাটার মুমিনুল হক। তিনি ৩ রান তুলতেই লাঞ্চ বিরতির সময় হয়ে যায়। শেষ হয়ে যায় প্রথম দিনের প্রথম সেশনের খেলা। ততক্ষণ পর্যন্ত স্কোরবোর্ডে বাংলাদেশের রান ওঠে ২৭ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ১০৪।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে মাহমুদুল হাসান জয়ের সঙ্গে জুটি বেধে বাংলাদেশকে সূচনাটা ভালোই এনে দিয়েছিলেন জাকির হাসান। সিলেটের উইকেটে যেভাবে ব্যাট করছিলেন দুই ব্যাটার, তাতে মনে হচ্ছিলো বাংলাদেশ ভালো ব্যাটিংই করবে।

কিন্তু ভালো খেলতে খেলতে বিভ্রান্ত হলেন তরুণ ওপেনার জাকির। নিউজিল্যান্ডের স্পিনার এজাজ প্যাটেলের একটি কুইক ডেলিভারিতে কিছু বুঝে ওঠার আগেই বোল্ড হয়ে গেলেন তিনি।

৩৯ রানে পড়লো বাংলাদেশের প্রথম উইকেট। জাকির হাসান নিজের নামের পাশে যোগ করতে পেরেছেন কেবল ১২ রান।

এর আগে সকালে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশ দলের হয়ে অভিষেক ঘটে শাহাদাত হোসেন দিপুর।

সূত্র: জাগো নিউজ

সর্বশেষ

জনপ্রিয়