সোমবার   ২০ মে ২০২৪ || ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ০৬:১৬, ২৪ মে ২০২৩

বর্ণবাদ ইস্যু; ভিনির লাল কার্ড প্রত্যাহার

বর্ণবাদ ইস্যু; ভিনির লাল কার্ড প্রত্যাহার

বর্ণবাদ ইস্যুতে বেশ কিছুদিন ধরেই উত্তাল ফুটবল বিশ্ব। যেখানে ভিনিসিয়ুস জুনিয়রের পাশে দাঁড়িয়েছে সতীর্থ থেকে শুরু করে সারাবিশ্বের অসংখ্য ফুটবলপ্রেমী। সেই ধারাবাহিকতায় এবার প্রত্যাহার করা হয়েছে ভ্যালেন্সিয়ার বিপক্ষে তাকে দেওয়া লাল কার্ড। এর ফলে রায়ো ভায়েকানোর বিপক্ষে খেলতে পারবেন ভিনি। একই সঙ্গে ভ্যালন্সিয়াকে জরিমানা করেছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন।

বর্ণবাদ ইস্যুতে আবারও উত্তাল স্পেন। যার রেশ ছড়িয়েছে ইউরোপ থেকে লাতিন আমেরিকা, পুরো বিশ্বে। নিজ দেশের তারকা ফুটবলার ভিনিসিয়ুস জুনিয়রকে সমর্থন জানাতে সাও পাওলোতে স্প্যানিশ কনসুলেটের সামনে জড়ো হয়েছিলেন কয়েকশ আন্দোলনকারী। বর্ণবাদ আচরণ শেষ করার আহবান ছিল তাদের কন্ঠে।

কঠোর অবস্থানে স্প্যানিশ ফুটবল ফেডারেশনও। রোববারের ঘটনায় জরিমানা করা হয়েছে ভ্যালেন্সিয়াকে। তাদের গুনতে হবে ৪৮ হাজার ডলার। একই সঙ্গে আগামী পাঁচ ম্যাচ মেস্তায়া স্টেডিয়ামের একাংশ বন্ধ থাকবে। ঐ ম্যাচে বর্ণবাদ আচরণের দায়ে গ্রেপ্তার করা হয়েছে তিন সমর্থককে। যাদের আজীবন নিষিদ্ধ করেছে লস চে।

শুধু এখানেই শেষ নয়। লা লিগারও সমর্থন পাচ্ছে ভিনিসিয়ুস জুনিয়র। প্রত্যাহার করা হয়েছে ভ্যালেন্সিয়ার বিপক্ষে দেখা লাল কার্ডও। এতে খেলতে পারবেন রায়ো ভায়েকানোর বিপক্ষে। তবে ম্যাচের আগের দিন অনুশীলন করেননি ব্রাজিলিয়ান তারকা।

ক্লাব ফুটবলে চিরপ্রতিদ্বন্দ্বী হলেও জাতীয় দলের সতীর্থের পাশে দাড়িয়েছেন রাফিনহা। ভায়াদোলিদের বিপক্ষে ম্যাচে বর্ণবাদ বিরোধী বার্তা ছিল বার্সেলোনা তারকার। জার্সি খুলে বিশ্বকে জানান দিয়েছেন ভিনির সঙ্গে আছেন তারা।

বর্ণবাদ ইস্যুতে মুখ খুলেছেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তিও। তিনি বলেন, এটা অবশ্যই বন্ধ হওয়া উচিৎ। অপমানিত হতে হতে আমরা এখন ক্লান্ত। এরকম ঘটনা অনেকের সঙ্গেই হয়েছে, কঠোর সিদ্ধান্ত না নিলে আরও হবে। আমরা যুদ্ধ করতে আসিনি, খেলতে এসেছি। এদিকে বর্ণবাদ বিরোধী আন্দোলনে নতুন ক্যাম্পেইন শুরুর ঘোষণা দিয়েছে নাইকি।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ