শনিবার   ১৫ জুন ২০২৪ || ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ০৬:৪৩, ১৮ সেপ্টেম্বর ২০২৩

হেডের ইনজুরিতে কপাল খুলবে লাবুশেনের?

হেডের ইনজুরিতে কপাল খুলবে লাবুশেনের?

অস্ট্রেলিয়ার বিশ্বকাপ প্রাথমিক একাদশেই ছিল বড় রকমের এক চমক। দুর্দান্ত ফর্মে থাকা মার্নাস লাবুশেনকেই কিনা ভারতের বিশ্বকাপে রাখেননি প্রধান নির্বাচক জর্জ বেইলি। এমন কিছুর জন্য মোটেই প্রস্তুত ছিলেন না অজি ক্রিকেট ভক্তরা। ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে বলা হয়েছিল, লাবুশেন টেস্টের জন্যই বেশি উপযুক্ত। তবে প্রমাণ করতে পারলে বিশ্বকাপের দুয়ার খুলেও যেতে পারে।

লাবুশেনের দরজা খুলছে, সেটা পারফর্মের জন্য তো বটেই, সাথে আরেক ইনজুরির জন্য। অ্যারন ফিঞ্চের অবসরের পর ডেভিড ওয়ার্নারের সঙ্গী ভাবা হচ্ছিল ট্রাভিস হেডকে। অ্যাশেজের পর থেকেই সময়টা দারুণ যাচ্ছিল তার। তবে হাতে চোট পেয়ে লম্বা সময়ের জন্য মাঠের ক্রিকেট থেকে ছিটকে যেতে হচ্ছে হেডকে। সেখানেই জায়গা করে নিতে পারেন দক্ষিণ আফ্রিকা সিরিজে অসামান্য পারফর্ম করা লাবুশেন।

রোববার সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডের পর ম্যাকডোনাল্ড জানান, হেডকে বিশ্বকাপের প্রথম দিকে পাওয়া যাচ্ছে না, ‘(কবে ফিরতে পারবে) এই মুহূর্তে পরিষ্কার নয়। ভালো খবর হচ্ছে, ওর অস্ত্রোপচার লাগছে না। তবে এতে কোনো সন্দেহ নেই যে (বিশ্বকাপের) প্রথমদিকে ওকে পাওয়া যাচ্ছে না। যে কারণে ১৫ জনের মধ্যে রাখা হবে কি না—এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আছে।’হেড না থাকায় ১৫ জনের দলে ঢোকার সম্ভাবনা আছে লাবুশেনের। ডানহাতি এ মিডল অর্ডার ব্যাটসম্যান বিশ্বকাপের দলে জায়গা পাননি। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দলের সর্বোচ্চ ২৮৩ রান করেছেন তিনিই, ‘নির্বাচক প্যানেলের হয়ে আমার বলা সাজে না, ওর জন্য ১৫ জনের দলের দুয়ার বন্ধও করে দিতে পারি না। তবে এটা নিঃসন্দেহ যে বদল করা হলে তারই (লাবুশেন) সম্ভাবনা বেশি।’

টেস্টে নিয়মিত পারফরমার হলেও ওয়ানডেতে ধারাবাহিক নন বলে লাবুশেন বিশ্বকাপের দলে আসতে পারেননি। তবে দক্ষিণ আফ্রিকা সিরিজে ২৯ বছর বয়সী এই ব্যাটসম্যান নিজেকে ভালোভাবেই প্রমাণ করেছেন। শিষ্যর এমন পরিবর্তনে খুশি কোচ ম্যাকডোনাল্ড নিজেও, ‘সে ১২ মাস আগেও যেমন ছিল, তার চেয়ে গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে; বিশেষ করে ক্রিজে ইনটেন্ট দেখানো এবং বোলারের ওপর চাপ তৈরি করার দিক থেকে। সুযোগ পেয়ে কাজে লাগিয়েছে। ১৫ জনের স্কোয়াডে পরিবর্তন হলে সে-ই সবার সামনে থাকবে।’

বিশ্বকাপের ১৫ জনের দলে পরিবর্তন আনার শেষ সময় ২৮ সেপ্টেম্বর। অস্ট্রেলিয়ার বিশ্বকাপ অভিযান শুরু হবে ৮ অক্টোবর চেন্নাইয়ে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে। তার আগে এ মাসের ২২, ২৪ ও ২৭ তারিখে রোহিত শর্মাদের বিপক্ষে তিনটি ওয়ানডে খেলবে টিম অস্ট্রেলিয়া।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

সর্বশেষ