সোমবার   ২২ এপ্রিল ২০২৪ || ৮ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৩০, ১৮ মার্চ ২০২৩

আইরিশদের চেয়ে কোথায় এগিয়ে টাইগাররা?

আইরিশদের চেয়ে কোথায় এগিয়ে টাইগাররা?

বাংলাদেশের বিপক্ষে এবারই প্রথম কোনো পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যাচ্ছে আয়ারল্যান্ড। এ সফরে স্বাগতিকদের সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে ও টি-২০ সিরিজ ও একটি টেস্ট ম্যাচ খেলবে সফরকারীরা। তাই এরই মধ্যে সিলেটের পুণ্যভূমিতে পৌঁছে গেছে দল দু’টি।

শনিবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে টাইগারদের মুখোমুখি হবে আইরিশরা। ম্যাচটি মাঠে গড়াবে দুপুর দুইটায়। আর খেলা দেখা যাবে টি-স্পোর্টস ‍ও জি টিভিতে।

গত কয়েক ম্যাচের পারফরম্যান্স ও নিজেরদের সেরা ক্রিকেট খেলা নিয়ে জয়ের ধারা অব্যাহত রাখতেই আয়ারল্যান্ডের বিপক্ষে আজ মাঠে নামবে বাংলাদেশ। 

সবশেষ ২০০৮ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশে এসেছিল আইরিশরা। এরপর দীর্ঘ ১৫ বছর দু’দেশের মধ্যে আর কোনো দ্বিপাক্ষিক সিরিজ অনুষ্ঠিত হয়নি। 

২০০৮ সালের পর দ্বিপাক্ষিক পূর্ণাঙ্গ সিরিজ খেলতে প্রথমবারের মতো বাংলাদেশে এসেছে আয়ারল্যান্ড। 

পরিসংখ্যান বলছে, ২০০৭ সাল থেকে এ পর্যন্ত আয়ারল্যান্ডের সঙ্গে ১০টি ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে ৭টিতে জয় ও দুটি ম্যাচে হেরেছে টাইগাররা। আর একটি ম্যাচের কোনো ফলাফল হয়নি।

ওয়ানডেতে বাংলাদেশের সঙ্গে প্রথম দেখাতেই ৭৪ রানে জয় তুলে নেয় আয়ারল্যান্ড। ম্যাচটি ছিল ২০০৭ সালের উইন্ডিজ বিশ্বকাপ। 

২০০৮ সালে ঘরের মাঠে আইরিশদের আথিতেয়তা দিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ধবল ধোলাই করে বাংলাদেশ। এরপর ২০১০ সালের আয়ারল্যান্ড সফরে ১-১ সমতায় শেষ হয় ওয়ানডে সিরিজ।

এছাড়াও ২০১৯ সালে ত্রিদেশীয় টুর্নামেন্টের ম্যাচেও মুখোমুখি হয়েছিল দু’দল। ওই ম্যাচে ৬ উইকেটের সহজ পায় টাইগাররা। এমনকি ওই ত্রিদেশীয় টুর্নামেন্টের অন্য দল উইন্ডিজকে হারিয়ে ইতিহাসে একমাত্র বড় ট্রফি জিতেছিল মাশরাফী-তামিমরা।

এদিকে গত ৭ বছরে দেশের মাটিতে কোনো সিরিজ হারেনি বাংলাদেশ। এ ফরম্যাটে শুধু ইংল্যান্ডের সঙ্গে দুটি সিরিজ খুইয়েছে বাংলাদেশ।

শনিবার আধিপত্য বিস্তার করার সঙ্গে স্পিনে সফরকারীদের দুর্বলতা এবং ঘরের মাঠে অবিশ্বাস্য রেকর্ডের পরও খেলোয়াড়দের আত্মতুষ্টি না ভোগার আহ্বান করেছেন হাথুরুসিংহে।

আইরিশেদের ‘ভয়ংকর’ মেনে তিনি বলেন, প্রথম ওয়ানডের সেরা একাদশে কিছু পরিবর্তন করা হবে। কারণ ভারতে আগামী ওয়ানডে বিশ্বকাপের দিকে চোখ রেখেই দল নিয়ে পরিকল্পনা করা হচ্ছে। তিনি বলেন, ‘আমরা যেভাবেই খেলি না কেন, আমাদের লক্ষ্য জয়। আন্তর্জাতিক ক্রিকেটে কোন দলই ছোট  নয়। বিশ্বকাপে ইংল্যান্ডকে হারায় তারা। নিজেদের দিনে যেকোন দলকে যেকেউ হারাতে পারে।

তবে শুধু টাইগার কোচই নয়, নিজেদের দিনে যে কোন দলকেই হারাতে পারে আয়ারল্যান্ড সে কথা বিশ্বাস করেন দলটির অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি। 

অ্যান্ড্রু বালবার্নি বলেন, গত কয়েক বছর ধরে পারফরম্যান্স নিয়েই আমরা কথা বলেছি, আমরা এই জায়গায় উন্নতির চেষ্টা করছি। আমরা যদি একটি ম্যাচ জিতি, তা হবে দারুণ। যদি না জিততে পারি, সমস্যা নেই, যতক্ষণ না আমরা একটি নির্দিষ্ট ধরনে খেলছি এবং আমাদের ক্রিকেট উপভোগ করছি।

বালবার্নির ভাষ্যে, ‘আমরা যেকোনো দলকে হারাতে পারি। এখন এটা ধারাবাহিকভাবে করতে পারাটাই চ্যালেঞ্জ। অধিনায়ক হিসেবে, দল হিসেবেও চ্যালেঞ্জ। এই দলে (বাংলাদেশে) অনেক আন্তর্জাতিক ক্রিকেট খেলেছে, আমাদের চেয়ে বেশি।’

চলতি সিরিজের কয়েকদিন আগেই টাইগার স্কোয়াড ঘোষণা করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সেখানে দলে জায়গা হারিয়েছেন টাইগারদের সিনিয়র ক্যাম্পেইনার মাহমুদউল্লাহ রিয়াদ। তার স্থলাভিষিক্ত হয়েছিলেন বাঁহাতি ব্যাটার জাকির হাসান। তিনিও ইনজুরিতে পড়ায় তার জায়গায় সুযোগ পেয়েছেন রনি তালুকদার।

এদিকে শুক্রবার অনুশীলনের সময় বুকে আঘাত পেয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরেক অলরাউন্ডার মেহেদী মিরাজ। আইরিশদের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে তিনি খেলবেন কিনা, তা নিয়ে রয়েছে সংশয়। 
 
ইংল্যান্ডের বিপক্ষে দলে জায়গা হারানো ইয়াসির আলী চৌধুরী চলতি সিরিজে ডাক পেয়েছেন। আজকের ম্যাচে সেরা একাদশে ইয়াসিরের সুযোগ হলে সেক্ষেত্রে বেঞ্চে বসবেন আফিফ হোসেন। অবশ্য ব্যাট হাতে দু'জনেরই সাম্প্রতিক ফর্ম খুব একটা স্বস্তিদ্বায়ক নয়।

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে সুযোগ হতে পারে অভিষেকের অপেক্ষায় থাকা তৌহিদ হৃদয়ের। এছাড়াও এ সিরিজে তাইজুল ইসলাম না থাকায় দলে অনেকটাই জায়গা পাকা নাসুম আহমেদের। 

প্রথম ওয়ানডেতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, তৌহিদ হৃদয়, সাকিব আল হাসান, ইয়াসির আলী চৌধুরী, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু