শনিবার   ১৩ এপ্রিল ২০২৪ || ২৯ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৩:৩৮, ১২ মার্চ ২০২৪

হোয়াটসঅ্যাপে ফাঁদে ফেলে ব্ল্যাকমেইলিং, সাবধান হবেন যেভাবে

হোয়াটসঅ্যাপে ফাঁদে ফেলে ব্ল্যাকমেইলিং, সাবধান হবেন যেভাবে
সংগৃহীত

অনেকেই সামাজিক বা কাজের প্রয়োজনে প্রতিনিয়ত হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বৃদ্ধির কারণে এ অ্যাপটিতে প্রতারণার ঘটনা বেড়েই চলেছে। চ্যাট থেকে শুরু করে অডিও-ভিডিও কলে ঘটছে একের পর এক জালিয়াতি। হোয়াটসঅ্যাপে ভিডিও কলের সময় প্রতারকরা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য বা ভিডিও নিয়ে ব্ল্যাকমেইল করতে শুরু করেছে। তবে বেশ কিছু কৌশল অবলম্বন করে এসব কল থেকে নিরাপদ থাকা যায়।

হোয়াটসঅ্যাপে প্রতারণা থেকে যেভাবে নিজেকে বাঁচাবেন

সন্দেহজনক নম্বরের কল থেকে সতর্ক থাকতে হবে

অপরিচিত বা সন্দেহজনক কোনো নম্বর থেকে ভিডিও কল আসলে তা রিসিভ করবেন না। কারণ একটা বিষয় সব সময় মাথায় রাখবেন যাকে আপনি চেনেন না, সে কোরো ভাবেই আপনাকে ভিডিও কল করবে না। প্রয়োজনে নম্বরটি ব্লক করে দিন।

ব্যক্তিগত তথ্য দেবেন না

যদি অপরিচিত কেউ ফোন করে বা চ্যাট করে হোয়াটসঅ্যাপে আপনার সাথে যোগাযোগ করে, তাহলে তার সঙ্গে কথা বলার সময় অবশ্যই বিচক্ষণ থাকতে হবে। আপনি চেনেন না এমন কাউকে কখনোই ব্যক্তিগত তথ্য দেবেন না। তার মধ্যে রয়েছে ব্যাংকের বিবরণও।

সরকারি কর্মকর্তা বললে সতর্ক থাকুন

প্রতারকরা প্রায়ই হোয়াটসঅ্যাপে ভিডিও কল করে এবং ব্যক্তিগত তথ্য জানতে চাই। আপনার বিশ্বাস অর্জনের জন্য তারা নিজেদের সরকারি কর্মকর্তা বা ব্যাংকের কর্মচারী বলে দাবি করে। কোনো ভাবেই তাদের কথা বিশ্বাস করবেন না। কারণ কোনো ব্যাংক থেকে হোয়াটসঅ্যাপে ভিডিও কল বা ভয়েস কল করে না। 

বন্ধুত্ব করতে চাইলে এড়িয়ে চলুন

অনেক সময় অপরিচিত নম্বর থেকে ফোন করে আপনার সঙ্গে বন্ধুত্ব করতে চাইবে। অপরিচিত কারো সঙ্গে বন্ধুত্ব করার আগে অনেকবার ভাবুন। আজকাল এই ধরনের অনেক ভিডিও কল আসে। বেশিরভাগ সময় সুন্দরী মেয়েদেরই দেখা যায়। বন্ধুত্ব করার পর কয়েকদিন যেতে না যেতেই ভিডিও কলে আপত্তিকর অবস্থায় দেখতে চাওয়া হয়। আর সেই ফাঁদেও পা দিয়ে দেয় অনেকেই। তারপরে তার স্ক্রিনশট নিয়ে ব্ল্যাকমেইল করা হয়। আর এভাবেই মোটা অঙ্কের টাকা দাবি করা হয়। তাই এই ধরনের জালিয়াতিতে পা দিতে না চান, তাহলে সচেতন হোন।

সূত্র: ঢাকা পোস্ট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...