শনিবার   ২৭ জুলাই ২০২৪ || ১১ শ্রাবণ ১৪৩১

প্রকাশিত : ১৩:২২, ২ মার্চ ২০২৪

আপডেট: ১৩:২৬, ২ মার্চ ২০২৪

ড্রিলের চেয়েও জোরে শব্দ করতে পারে বিশ্বের সবচেয়ে ছোট মাছ

ড্রিলের চেয়েও জোরে শব্দ করতে পারে বিশ্বের সবচেয়ে ছোট মাছ
সংগৃহীত

মাছের এমন শব্দ করার বিষয়টি প্রথমবারের মতো লক্ষ্য করেন জার্মানির বার্লিন এলাকায় মাছের প্রজাতি নিয়ে অধ্যয়নরত বিজ্ঞানীরা। বায়ুপূর্ণ ড্রিলের চেয়েও জোরে শব্দ করতে পারে বিশ্বের সবচেয়ে ছোট আকৃতির মাছগুলোর একটি।

সম্প্রতি বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন, এ প্রজাতির মাছ ১৪০ ডেসিবেলের বেশি শব্দ তৈরি করতে সক্ষম, যার শব্দের মাত্রা বায়ুপূর্ণ ড্রিলের চেয়েও বেশি।

‘ট্রান্সলুসেন্ট ড্যানিয়েনেলা সেরিব্রাম’ নামের এই ছোট আকৃতির মাছটি মাত্র ১২ মিমি লম্বা। পাশাপাশি এটি মেরুদণ্ডী প্রাণিদের মধ্যে সবচেয়ে ক্ষুদ্র মস্তিষ্কের ছোট মাছ হিসেবে পরিচিত।

মাছের এমন শব্দ করার বিষয়টি প্রথম লক্ষ্য করেন জার্মানির বার্লিনে মাছের প্রজাতি নিয়ে গবেষণা করা বিজ্ঞানীরা। একটি জলাশেয়ের পাশ দিয়ে যাওয়ার সময় মাছগুলোর এমন শব্দ শুনতে পান তারা।

এর পর এ শব্দের উৎসের কারণ খুঁজে বের করতে জলাশয়ের মধ্যে উচ্চগতির ক্যামেরা স্থাপন করেন তারা।

এ গবেষণার প্রধান লেখক ভেরিটি কুক বিজ্ঞানভিত্তিক জার্নাল নিউ সায়েন্টিস্টকে বলেছেন, “এ মাছগুলো এতোই জোরে শব্দ করে যে জলাশয়ের পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় যে কেউই এদের আওয়াজ শুনতে পাবেন।”

মাছগুলোর দেহের পাঁজরের একটি অংশকে সাঁতারের সময় মাছের মূত্রথলিতে টেনে নেওয়া হলে এই ধরনের শব্দ উৎপন্ন হতে পারে, যা ‘ঢাক বাজানোর মতো শব্দ’ তৈরি করে।

গবেষণা অনুসারে, কেবল পুরুষ মাছগুলোই এমন আওয়াজ করে থাকে। তবে এর কারণ এখনও স্পষ্ট নয়। তবে কুকের ধারণা বলছে, মাছগুলোর একে অপরের সঙ্গে যোগাযোগ বা ঘোলা পানিতে একে অপরকে শনাক্ত করার ক্ষেত্রে সহায়ক হিসেবে করতে পারে এটি।

“কেবল পুরুষ মাছের এমন শব্দ করার পেছনে দুটি কারণ থাকতে পারে। হয় তারা অন্যান্য পুরুষ মাছের প্রতি আক্রমনাত্মক আচরণ প্রকাশে এ শব্দ করতে পারে, অথবা নারী মাছেদের আকর্ষণ পাওয়ার ক্ষেত্রেও এমনটা হতে পারে।”

গবেষণাটি প্রকাশ পেয়েছে বিজ্ঞানভিত্তিক জার্নাল ‘প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেস’-এ।

সূত্র: zoombangla

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ