বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১১:৪২, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

বিশ্বের প্রথম ট্রান্সপারেন্ট ল্যাপটপ

বিশ্বের প্রথম ট্রান্সপারেন্ট ল্যাপটপ
সংগৃহীত

বিশ্বে এই প্রথম বাজারে এলো ট্রান্সপারেন্ট বা স্বচ্ছ ডিসপ্লে ও কি-বোর্ডের ল্যাপটপ। এই ল্যাপটপ এনেছে চীনের প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান লেনেভো। মডেল থিঙ্কবুক ট্রান্সপারেন্ট ডিসপ্লে।

এই ল্যাপটপে একটি ১৭.৩ ইঞ্চির বেজেল-লেস স্ক্রিন রয়েছে। এতে ৭২০ পিক্সেল রেজুলেশনের একটি মাইক্রো-এলইডি স্ক্রিন ব্যবহার করে। ডিভাইসটিতে একটি স্বচ্ছ কিবোর্ডও রয়েছে, যার একটি ভাসমান ফুটপ্যাড ডিজাইন রয়েছে।

২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে প্রযুক্তি জগতের সবচেয়ে বড় ইভেন্ট মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২৪। এ বছর স্পেনের বার্সেলোনায় আয়োজন করা হচ্ছে। এই ইভেন্টে সারা বিশ্বের কোম্পানিগুলো তাদের পণ্য আধুনিক প্রযুক্তিতে উপস্থাপন করছে। এরই ধারাবাহিকতায় লেনোভো দুনিয়ার প্রথম স্বচ্ছ ল্যাপটপ এনেছে।

একটি স্বচ্ছ ডিসপ্লে এবং কিবোর্ড ছাড়াও, লেনোভো এই ল্যাপটপে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স জেনারেটেড কন্টেন্ট ব্যবহার করেছে। আপাতত কোম্পানিটি একটি ধারণা উপস্থাপন করেছে। ফলে ব্যবহারকারীদের এটি কিনতে কিছুদিন অপেক্ষা করতে হবে।

এই ল্যাপটপে একটি ক্যামেরা রয়েছে, যেটিতে এআই ব্যবহার করা হয়েছে। এই লেনেভো ল্যাপটপে সর্বশেষ ওএস উইন্ডোজ ১১ সফটওয়্যার ব্যবহার করা হয়েছে। এই সফটওয়্যার আধুনিক ল্যাপটপগুলোতে ব্যবহার করা হচ্ছে। তবে কোম্পানি এই ল্যাপটপের হার্ডওয়্যার সম্পর্কে কোনও তথ্য দেয়নি।

তবে এই ল্যাপটপের বিশেষ জিনিস হল এর ডিসপ্লে, যা স্বচ্ছ। এমনকি এই ল্যাপটপের কিবোর্ডটি স্বচ্ছ। এই ল্যাপটপের কিবোর্ডটি একটি স্কেচপ্যাড হিসাবেও কাজ করে। এর মানে হল যে আপনি যখন এই ল্যাপটপে কিছু টাইপ করবেন, আপনি কোনও বোতাম বা কি দেখতে পাবেন না।ব্যবহারকারীরা এই ল্যাপটপে টাইপ করার জন্য একটি স্ক্রিন পাবেন। সুতরাং, এটি একটি টাচ ডিসপ্লে হিসেবে কাজ করবে।

থিঙ্কবুক ট্রান্সপারেন্ট ডিসপ্লেতে ডিসপ্লে প্যানেলটি মাইক্রোলিড প্রযুক্তি দিয়ে তৈরি। যা সর্বোচ্চ ১০০০ নিট পর্যন্ত উজ্জ্বলতা পাবেন।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...