মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৩:০৩, ২০ ফেব্রুয়ারি ২০২৪

প্লে স্টোর থেকে ১৮ অ্যাপ সরিয়ে নিয়েছে গুগল

প্লে স্টোর থেকে ১৮ অ্যাপ সরিয়ে নিয়েছে গুগল
সংগৃহীত

প্লে স্টোর থেকে ক্ষতিকর ১৮টি অ্যাপ সরিয়ে ফেলেছে গুগল। এসব অ্যাপ ফোনে ঢুকে ভয়ংকর ক্ষতি করতে পারে। তাই ব্যবহারকারীদের সুরক্ষায় গুগল প্লে স্টোর থেকে এসব অ্যাপ সরিয়ে নিয়েছে। গুগল সরালেও আপনার ফোনে আছে কি না, তা দেখে নিন। থাকলে দ্রুত আনইনস্টল করে ফেলতে হবে অ্যাপগুলো।

এই সমস্ত মোবাইল অ্যাপে স্পিলওয়ান ম্যালওয়্যার পাওয়া গিয়েছে, যা ব্যবহারকারীদের সমস্ত ডাটা চুরি করছিলো। এই সমস্ত অ্যাপ প্লে স্টোর থেকে কয়েক লাখ বার ডাউনলোড করা হয়েছে। 

স্পিলওয়ান কীভাবে কাজ করে?

স্পিলওয়ান  হরো এক ধরনের ম্যালওয়্যার, যা এই ১৮টি অ্যাপে পাওয়া গিয়েছে। এটি যেকোনো ব্যবহারকারীর ফোন থেকে ডাটা চুরি করতে পারে। ফোনে উপস্থিত সব ধরনের তথ্য হ্যাকারদের কাছে পাওয়া যাবে। এছাড়াও আপনার মেসেজ পড়তে পারে। এই ম্যালওয়্যার ব্যবহারকারীদের ব্ল্যাকমেইল করতে পারে। ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, আফ্রিকার মতো দেশের ব্যবহারকারীরা স্পিলওয়ানের শিকার হয়। তাই যেসব অ্যাপ গুগল ইতিমধ্যেই সরিয়ে দিয়েছে, তা ফোন থেকে দ্রুত আনইনস্টল করা উচিত।

চলুন দেখে নেয়া যাক কোন অ্যাপগুলো মুছে দিয়েছে গুগল

AA Credit, Love Cash, GuayabaCash, EasyCredit, Dinner, CrediBus, FlashLoan, LoansCredit, Credit Loans-YumiCash, Go Credit, Instant Loan, large wallet, Fast Credit, Finupp Lending, 4S Cash, TrueNaira, EasyCash। 

সূত্র: ডেইলি-বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...