মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৮:০৯, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

গরমকালে সিলিং ফ্যানকে রিমোট কন্ট্রোল করবেন যেভাবে

গরমকালে সিলিং ফ্যানকে রিমোট কন্ট্রোল করবেন যেভাবে
সংগৃহীত

বসন্তে আগমনে শীত নিয়েছে বিদায়। প্রতি ঘরে ঘরে উক দিয়েছে গরমকাল। ধীরে ধীরে বাইরের তাপমাত্রা বাড়তেও শুরু করেছে। তবে দিনে বেশ গরম থাকলে রাতে কিন্তু এখনো শীত অনুভূত হচ্ছে।

এমনই আবহাওয়ায় হয়তো ঘুমানোর সময় ফ্যান ছেড়ে ঘুমাচ্ছেন, কিন্তু রাতে যখন শীত লাগে; তখন আলসেমি করে ফ্যান অফ করছেন না। ফলে সকালে ঠান্ডা লেগে যাচ্ছে, গলা ব্যথা হচ্ছে সঙ্গে খুসখুসে কাশিসহ আরো কতো ঠান্ডাজনিত রোগ বালাই হচ্ছে তার আর ইয়াত্তা নেই!

রাতের এমন অসস্হিকর মূহুর্ত থেকে বাঁচতে আপনি চাইলেই ফ্যানটিকে রিমোটের মাধ্যমে কন্ট্রোল করতে পারবেন। আজকাল রিমোট চালিত সিলিং ফ্যান বাজারে এসেছে। এই ফ্যানের সুবিধা হলো, এগুলোকে এসির মতোই দূর থেকে নিয়ন্ত্রণ করা যায়। তবে এই ফ্যানের মেইনটেনেন্স খরচ সাধারণ ফ্যানের থেকে কিছুটা বেশি।

তাই ছোট্ট কয়েকটি কাজে আপনার ঘরের পুরোনো সিলিং ফ্যানটিকেই রিমোট কন্ট্রোল করতে পারবেন। জেনে নিন উপায়।

> অনলাইন বা যেকোনো ইলেক্ট্রনিক জিনিস পাওয়া যায় সেসব দোকান থেকে লাইট এবং ফ্যানের জন্য RE CO SYS রিমোট কন্ট্রোল সুইচ কিনতে পারেন। তার পর সেটি পুরোনো পাখায় লাগিয়ে নিতে হবে। এজন্য একজন ইলেকট্রিশিয়ানকে ডেকে নিতে পারেন। এটি ওয়াই-ফাই এবং আইআর ব্লাস্টার সাপোর্টেড। এটি অ্যালেক্সার সঙ্গেও ব্যবহার করা যেতে পারে। আপনি এটিতে স্লিপ এবং টাইমারের মতো মোডগুলোও পাবেন।

> একটি ফ্যান রিমোট এবং রিসিভার আপনার পুরোনো সিলিং ফ্যানে লাগিয়ে নিতে পারেন। বাজারে বিভিন্ন ধরনের এবং মডেলের এমন সব ডিভাইস পাবেন। আপনি সার্বজনীন কিট কিনতে পারেন যা বিভিন্ন ধরনের মেক/মডেলের সঙ্গে কাজ করে। কিটে রিমোট কন্ট্রোল এবং রিসিভার থাকে। রিসিভারটি ঘর এবং ফ্যানের লাইনের মধ্যে সার্কিটের সঙ্গে সংযুক্ত করতে হবে। এবার আপনি বিছানায় বসেই আপনার ফ্যানটি কমাতে বাড়াতে পারবেন। শুধু সিলিং ফ্যান নয়, স্ট্যান্ড ফ্যান, টেবিল ফ্যানগুলোও এভাবে রিমোটের সাহায্যে কন্ট্রোল করতে পারবেন।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...